মেইন ম্যেনু

বন্ধ হয়ে যাচ্ছে গুগল ক্রোম!

জনপ্রিয় ব্রাউজার ‘গুগল ক্রোম’ বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগল। সম্প্রতি সংস্থাটি ঘোষণা দিয়েছে জুলাই মাসের পর থেকে গুগল ক্রোম বলে কোনো কিছুর অস্তিত্ব আর থাকবে না!

কোম্পানির ইঞ্জিনিয়ারিং ডিরেক্টর মার্ক পলিগার সম্প্রতি ব্লগ পোস্টে লিখেছেন, ”সাধাসিধা বৈশিষ্ট্য আর স্ট্রিমলাইনিং ব্রাউজিং ফিচারের জন্যই আমরা ক্রোম বন্ধ করে দিচ্ছি। উইন্ডোজ, ম্যাক আর লিনাক্স- এই তিন প্ল্যাটফর্ম থেকেই ক্রোম তুলে নেয়া হবে। অপরিবর্তিত থাকবে শুধু ক্রোম ওএস।”

পলিগার আরও জানিয়ে দিয়েছেন, এই সরিয়ে নেয়ার প্রক্রিয়াটা শুরু হয়ে যাবে খুব কয়েক মাসের মধ্যেই। এরমধ্যে যেসব ইউজার ক্রোম ইনস্টল করেছিলেন, সেগুলো আর কাজ করবে না। কাজ যে করবে না- এই মর্মে একটা মেসেজও পাবেন তারা।

তবে, চিরতরে বন্ধ হয়ে যাওয়ার আগে ইউজারদের সামান্য সময় ঠিকই দেবে গুগল। সেই সময়সীমার মধ্যে ক্রোম ব্যবহার করা যাবে বুকমার্কস বারে অ্যাপটির শর্টকাটে গিয়ে অথবা ওমনিবক্সে Chrome:// টাইপ করে!

এর আগেও অবশ্য ক্রোম বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল গুগল। উইন্ডোজ এক্সপি, ভিস্তা- এ রকম যে কয়েকটা পুরনো অপারেটিং সিস্টেম ছিল, সেগুলোর ক্ষেত্রে! এবার সবক্ষেত্রেই এই সিদ্ধান্ত নিতে যাচ্ছে জায়ান্ট গুগল।