মেইন ম্যেনু

বন্ধ হয়ে যেতে পারে আপনার ফেসবুক অ্যাকাউন্ট

বাংলাদেশসহ পুরো বিশ্ব সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুক ব্যবহারকারী সংখ্যা জ্যামিতিক হারে বাড়ছে। ব্যক্তি থেকে শুরু করে অনেক প্রতিষ্ঠানের প্রচার, প্রসারের অন্যতম মাধ্যম এখন ফেসবুক। ফেসবুক ব্যবহার করে যেমন অনেক ভালো কিছু হচ্ছে পাশাপাশি অনেক অপরাধের ঘটনাও ঘটছে। আর তাই ফেসবুক ব্যবহার করে কেউ যেন অপরাধ সংঘটিত করতে না পারে তার জন্য নিয়মকানুনের ওপরও জোর দিচ্ছে প্রতিষ্ঠানটি। চলুন জেনে নেয়া যাক কী কারণে বন্ধ হয়ে যেতে পারে কারো ফেসবুক অ্যাকাউন্ট।

১. আপনার ফেসবুক স্ট্যাটাসে কিংবা মেসেজে কোনো আক্রমণাত্মক ভাষা ব্যবহার করলে এবং কেউ রিপোর্ট করলে ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হতে পারে।

২. আপনি প্রতিদিন একই মেসেজ বন্ধুদের বার বার পোস্ট করলে অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। একই বার্তা বার বার দিতে চাইলে কনটেন্ট এ কিছু না কিছু পরিবর্তন আনা দরকার।

৩. একদিনেই বেশি ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালে ফেসবুক সতর্ক করে। তার পরেও পাঠাতে থাকলে অ্যাকাউন্ট বন্ধ করে দেয়া হতে পারে।

৪. আপত্তিকর ছবি ও ভিডিও আপলোড করার জন্য ফেসবুক অ্যাকাউন্ট বাতিল হতে পারে।

৫. আপনার ফেসবুক ওয়ালে যদি আপনি একই পোস্ট বার বার করেন তবে সেটিকে স্প্যাম হিসেবে বিবেচনা করে সাময়িকভাবে বন্ধ হয়ে যেতে পারে ফেসবুক অ্যাকাউন্ট।

৬. আপনি যদি নিজের নামের পরিবর্তে সেলিব্রেটি বা অন্য কারোর নাম ব্যবহার করেন, তাহলে অভিযোগ পাওয়ার ভিত্তিতে আপনার অ্যাকাউন্ট বন্ধ হতে পারে।

৭. ‘ফেইক অ্যাকাউন্ট’ বা মিথ্যা তথ্য দিয়ে খোলা আইডি ফেসবুক সমর্থন করে না। শনাক্ত করতে পারলেই তা বন্ধ করে দেওয়া হয়।

৮. আপনার প্রোফাইল শুধুই বিজ্ঞাপনের জন্য ব্যবহার করা হলে, বন্ধ হয়ে যেতে পারে সেই অ্যাকাউন্ট।