মেইন ম্যেনু

বন্যা ঝুঁকিপূর্ণ শহরের তালিকায় ঢাকা তৃতীয়

২০৬০ সাল নাগাদ বিশ্বের বিভিন্ন শহরে বসবাসরত একশ কোটিরও বেশি লোক প্রবল বন্যাঝুঁকিতে রয়েছে। এসব শহরের মধ্যে তৃতীয় ঝুঁকিপূর্ণ হচ্ছে রাজধানী ঢাকা। জলবায়ু পরিবর্তনের কারণেই এ ভয়াবহ বন্যা সংঘটিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। খ্রিস্টান এইড নামে ব্রিটেনের একটি দাতব্য সংস্থা এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, যেসব দেশে বন্যার সম্ভাবনা রয়েছে সেগুলোর মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে যুক্তরাষ্ট্র, চীন ও ভারত। আর শহরগুলোর মধ্যে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে ভারতের কলকতা ও মুম্বাই। এরপরেই রয়েছে ঢাকার অবস্থান। ২০টি ঝুঁকিপূর্ণ শহরের তালিকায় আটটিই রয়েছে এশিয়া মহাদেশে।

প্রতিবেদনে বৈশ্বিক উষ্ণতা কমিয়ে আনতে সরকারগুলোর প্রতি আহ্বান জানানো হয়েছে। একই সঙ্গে দুর্যোগ মোকাবেলা কার্যক্রমে বেশি করে অনুদান প্রদানেরও আহ্বান জানানো হয়েছে।

প্রতিবেদনের লেখক ড. অ্যালিসন দুইগ বিবিসিকে বলেন, উপকূলীয় বড় শহরগুলোর বাসিন্দারা বেশি ঝুঁকিতে রয়েছে।

তিনি বলেন, ‘ আমি মনে করি কলকাতা, ঢাকার মতো দক্ষিণের বড় বড় শহরগুলো এবং উন্নয়নশীল অর্থনীতির দেশগুলোর জনগণ সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি ও অতিরিক্ত বৃষ্টিপাত ঝুঁকিতে রয়েছে। এই শহরগুলোতে বন্যার কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে। একইসঙ্গে তা জীবনের জন্য হুমকিও।

প্রতিবেদনে জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমিয়ে এনে কার্বন নিঃসরণ হ্রাস ও উষ্ণতা বৃদ্ধিকে নিয়ন্ত্রণের মধ্যে রাখার আহ্বান জানানো হয়েছে।