মেইন ম্যেনু

বর্ষপূর্তিতে নতুনরূপে আসছে উইন্ডোজ ১০

অপারেটিং সিস্টেম ‘উইন্ডোজ-১০’ এর এক বছর পূর্ণ হবে আগামী ২ আগস্ট। এ উপলক্ষে একটি নতুন আপডেট আনতে যাচ্ছে টেক জায়ান্ট মাইক্রোসফট। ওই দিনই নতুন সংস্করণটি উন্মুক্ত করা হবে বলে ব্লগপোস্টে জানিয়েছেন মাইক্রোসফটের উইন্ডোজ এবং ডিভাইস বিভাগের ভাইস প্রেসিডেন্ট ইউসুফ মেহেদি।

ব্লগপোস্টে তিনি উল্লেখ করেন, নতুন সংস্করণে খুব বেশি পরিবর্তন আসছে না। তবে মূল ইন্টারফেসে আসবে কিছু পরিবর্তন। যেমন-স্টার্ট মেন্যু, নোটিফিকেশন বার এবং অ্যাকশন সেন্টারকে সাজানো হয়েছে একটু নতুন করে।

তিনি আরো জানান, মাইক্রোসফটে ডিজিটাল পার্সোনাল অ্যাসিস্ট্যান্ট কর্টানায় বেশ কিছু বড় পরিবর্তন হবে। এ পরিবর্তনে উইন্ডোজ ইংক সফটওয়্যার পাকাপাকি ডেস্কটপ ও এক্সটেনশনসহ নতুন করে হাজির হতে পারে তাদের নতুন ওয়েব ব্রাউজার এজ।

বর্তমানে ৩৫ কোটি ডিভাইসে উইন্ডোজ-১০ সচল রয়েছে। এ বিষয়ে ইউসুফ মেহেদি তার ব্লগপোস্টে লেখেন, ৩৫ কোটি ডিভাইসে সচল উইন্ডোজ-১০ নিয়ে ক্রেতাদের মাঝে সে সন্তুষ্টি সৃষ্টি হয়েছে, তা বিগত যেকোনো উইন্ডোজ সংস্করণের চেয়ে অনেক বেশি। ক্রেতাদের উইন্ডোজের সঙ্গে সম্পৃক্ততাও অসাধারণ, উন্মুক্ত হওয়ার পর থেকে প্রায় ১৩৫ কোটি ঘণ্টা ব্যবহৃত হয়েছে উইন্ডোজ-১০।

সুখবর হচ্ছে বছর পূর্তির এই হালনাগাদ সব উইন্ডোজ-১০ ব্যবহারকারী বিনামূল্যে তাদের ডিভাইসে ডাউনলোড করতে পারবেন।