মেইন ম্যেনু

বর্ষবরণে নো কনসার্ট, নো ব্যান্ড সংগীত!

এবার বর্ষবরণে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ব্যান্ড সংগীত পরিবেশন সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। এ ছাড়া ভুভুজেলা বাজানো ও বিক্রি, কনসার্ট, লাউড স্পিকারে গান বাজানোও সম্পূর্ণ নিষিদ্ধ করেছে বাংলা নববর্ষ ১৪২৩ উদযাপন প্রস্তুতি কমিটি। তবে বর্ষবরণ আয়োজনেও রয়েছে বর্ণাঢ্য কর্মসূচি।

বাঙালির প্রাণের উৎসব পহেলা বৈশাখ। পুরনো বছরকে বিদায় জানিয়ে নতুন বছরের প্রথম দিন উল্লাসে মেতে উঠবে কোটি বাঙালির হৃদয়। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউট বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করেছে।

১৪ এপ্রিল চারুকলা অনুষদ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে বের করা হবে মঙ্গল শোভাযাত্রা। এ বছর ‘মা ও শিশু’ প্রতিপাদ্যকে সামনে রেখে শোভাযাত্রাটি চারুকলা থেকে বের হয়ে রূপসী বাংলা হোটেল চত্বর ঘুরে আবার চারুকলার সামনে এসে শেষ হবে।

এ ছাড়া থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের উদ্যোগে নাটমণ্ডল প্রাঙ্গণে বৈশাখ উদযাপন উপলক্ষে এ দিন বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে পট-গান ও দেশের গান।

অপরদিকে বাংলা বিভাগ, সংগীত বিভাগসহ বিভিন্ন সংগঠন বাংলা নববর্ষ উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করবে।

গত ২৯ মার্চ বিশ্ববিদ্যালয়ের চৌধুরী নওয়াব আলী সিনেট ভবনে আয়োজিত এক প্রস্তুতি সভায় বিধিনিষেধের ওই সিদ্ধান্ত নেয়া হয়। ঢাবি উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে ওই সভায় উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, হলের প্রভোস্ট, বিভাগীয় চেয়ারম্যান, সিনেট-সিন্ডিকেট সদস্যসহ অন্যরা।