মেইন ম্যেনু

বলপেনের খাপে ছিদ্র থাকে কেন?

আপনি কখনো খেয়াল করেছেন কি, আপনার বলপেনের খাপে ছোট্ট একটি ছিদ্র রয়েছে। কিন্তু কেন এই ছিদ্র রাখা হয়। এর কারণ অবাক করার মত। এর পেছনেও রয়েছে বিজ্ঞান। জেনে নিন কার্যকারণ।

অনেকে মনে করেন কলমের কালি হয়তো শুকিয়ে যায় তাই হয়তো খাপে ছিদ্র থাকে। কিন্তু এই ধারণা ভুল। কেননা, বলপেনের খাপের ডগায় ছিদ্রের জন্য আক্ষরিক অর্থেই কালি শুকিয়ে যায়। যার ফলে, প্রতিবার খাপ থেকে পেন বের করে লেখার সময়ে গোড়ার দিকে একটু সমস্যা হতে পারে।

অনেকেই মনে করতেন, বলপেন উৎপাদনকারী সংস্থাগুলি ইচ্ছাকৃতভাবে এই কাণ্ড করে যাতে লোকে আরও বেশি করে পেন কেনে।

আর একটি ব্যাখ্যায় বলা হয়েছিল, প্রতিবার পেন খোলা এবং বন্ধ করার সময়ে খাপের ভিতরে হাওয়া ঢোকে। সেই হাওয়ার চাপে ভারসাম্য আনতে এই ব্যবস্থা। যাতে কোনওভাবেই খাপটি শক্ত করে এঁটে না বসে।

তা হলে এবার প্রশ্ন হল, আসল কারণ কী? একটু ফিরে যাওয়া যাক অতীতে। বলপেনের খাপে ছিদ্র ব্যবহার প্রথম শুরু করে বিক ক্রিস্টাল সংস্থা। বলা হয়, এই সংস্থাই প্রথম বলপয়েন্ট পেন আনে। সে দাবি সত্য কি না, তা অন্য প্রশ্ন।

কিন্তু বিষয় হল, এই ফুটো রাখার নেপথ্য রয়েছে একটি বদভ্যাস। অনেকেই খাপটি পেনের উল্টো দিকে লাগিয়ে চিবোতে থাকেন। বিশেষ করে বাচ্চারা তো বটেই। এতে অনেক ক্ষেত্রে ঢাকনা গিলে বিপত্তি ঘটেছে। এই ফুটো রাখার কারণ হল, ঢাকনা বা খাপ গিলে ফেললেও, শ্বাস-প্রশ্বাস আটকাবে না। ওই ফুটো দিয়ে অক্সিজেন ঢুকতে থাকবে। ফলে মৃত্যুর সম্ভাবনা কমবে। দেখা গিয়েছে, ফলও মিলেছে একেবারে হাতেনাতে। কি, কারণটা উদ্ভট মনে হচ্ছে?