মেইন ম্যেনু

বলিউডের জনপ্রিয় সিনেমার কিছু ভুল, যা আপনার চোখে পড়েনি (ছবি সহ)

বিনোদনের মাধ্যম হিসেবে বলিউড সিনেমার গ্রহণযোগ্যতা এখন অনেক বেশি। বলিউডের সিনেমা এখন আগের চেয়ে অনেক বেশি ব্যবসাও করছে। ভারতের সীমানা ছাড়িয়ে তা আজ বিশ্বব্যাপী সমান জনপ্রিয়। তবে বলিউডের ব্যবসাসফল সিনেমাগুলোর মাঝেও লক্ষ্য করা যায় ভুল। বলিউডের এমন কয়েকটি ব্যবসাসফল সিনেমার ভুল নিয়েই আমাদের আজকের এ রচনা।

9

কৃষ থ্রি : কৃষ থ্রি দিয়ে বলিউডের সুপারহিরো তকমা পেয়েছেন হৃতিক রোশান। কিন্তু সুপারহিরোও যে ভুল করতে পারে তার প্রমাণ এ সিনেমাটি। সিনেমার একটি দৃশ্যে দেখা যায় প্রিয়া মেহরা যখন কৃষ্ণা এবং রোহিতকে তাদের অফিসে পৌঁছে দেয় সে সময় তারা দুজন সামনের দিকে বসা ছিল না। কিন্তু তারা গাড়ি থেকে বের হয় সামনে সিট থেকে। এ ছাড়া জন্মদিন উপলক্ষে রাঘুপতি রাঘব গানের সময় হৃতিকের শার্ট হাফহাতা থেকে ফুলহাতা হয়ে যায়।

8

কুইন : বক্স অফিস থেকে শুরু করে সমালোচক মহল, সব জায়গায় সমান সফল কুইন সিনেমাটি। এ সিনেমাটিতেও রয়েছে কিছু ভুল। যখন কঙ্গনা প্যারিস ছেড়ে যাচ্ছিল লিসা হেডন তাকে বিদায় জানাতে যায়। কিন্তু সেখানে যে ট্রেনটি দেখা যায় সেটি ছিল নেদারল্যান্ডের ট্রেন। শুধু ট্রেন নয়, যে উড়োজাহাজে কঙ্গনা দিল্লিতে এসে পৌঁছায় সে উড়োজাহাজের নম্বর ৩২০ থেকে পরিবর্তন হয়ে ৩৩০ হয়ে যায় এমনকি অন্য একটি দৃশ্যে তা পরিবর্তন হয়ে ৩৮০ হয়ে যায়।

7

রেস : তারকাবহুল সিনেমা রেস। ব্লকবাস্টার তকমাও রয়েছে সিনেমাটির সঙ্গে। কিন্তু কিছু ত্রুটি রয়েছে এ সিনেমাতেও যা হয়ত আপনার চোখ এড়িয়ে গেছে। আর সে ক্রটি হয়েছে সিনেমায় গাড়ির ব্যবহারের ক্ষেত্রে। সিনেমার কয়েকটি দৃশ্যে মার্সিডিস ই৩২০ থেকে মডেল পরিবর্তন হয়ে ই৩৫০ হয়ে যায়। আবার কিছু কিছু দৃশ্যে বিএমডাব্লিউ সিক্স সিরিজ থেকে পরিবর্তন হয়ে এম সিক্স, ৬৪৫আই টু, ৬৫০আই হয়ে যায়। এ ছাড়া একটি দৃশ্যে একটি এলসিডি টিভি দেখা গেলেও পরবর্তী দৃশ্যে তা দেখতে পাওয়া যায়না। কিছু দৃশ্যে শুটিং সেটের যন্ত্রপাতিও দেখা যায়।

6

চেন্নাই এক্সপ্রেস : শাহরুখ খানের ব্যবসাসফল সিনেমা চেন্নাই এক্সপ্রেসও মুক্ত নেই ভুল থেকে। শাহরুখ এবং দীপিকা দুজন স্লিপার কম্পার্টমেন্টে ছিলেন কিন্তু তারা ট্রেন থেকে নামেন সাধারণ কম্পার্টমেন্ট থেকে। স্লিপিং কম্পার্টমেন্টের সঙ্গে সেই কম্পার্টমেন্টের কোনো সংযোগ ছিলনা। শুধু এটিই নয়। শাহরুখের দাদা মারা যাওয়ার পর তার দাদী তাকে বাড়িতে তার দাদার অস্থিভস্ম দেয় পরবর্তীতে স্টেশনে আবারো অস্থিভস্ম দিতে দেখা যায়।

5

ধুম থ্রি : আমির খানের সাড়া জাগানো সিনেমা ধুম থ্রি। তবে ত্রুটি থেকে রেহাই পায়নি এ সিনেমাও। আমির খানের বাইক ওয়াটার জেটে পরিণত হয়। কিন্তু এর ধরনের খুব একটা পরিবর্তন দেখা যায় না।

4

ভাগ মিলকা ভাগ : ফারহান আখতার অভিনীত ভাগ মিলকা ভাগ সিনেমাটির প্রেক্ষাপট পঞ্চাশের দশকের। কিন্তু সিনেমার দৃশ্যে মোবাইলের টাওয়ার দেখা যায়। যা সেই সময়ের প্রেক্ষাপটে থাকার কথা না।

3

 

কাভি খুশি কাভি গম : এ সিনেমায় কারিনা পম পার্টিতে যাওয়া সময় দুই ধরনের স্যান্ডেল পরেছিলেন। এ ছাড়া ‘ইউ আর মাই সোনিয়া’ গানের সময় তার হিলের ধরনে পরিবর্তন দেখা যায়। অন্যদিকে হৃতিক ল্যাম্বরগিনি নিয়ে কলেজে প্রবেশ করে, কিন্তু পরে এটা পরিবর্তন হয়ে মার্সিডিজ হয়ে যায়।

2

 

দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে : শাহরুখ-কাজল জুটির সর্বকালের সফল সিনেমা এটি। তবে ত্রুটি থেকে রক্ষা পায়নি এ সিনেমাও। সিনেমার ‘তুঝে দেখা তো’ গানের সময় দেখা যায় কাজল দাঁড়িয়ে আছে এবং তার পেছনে দেখা যায় সবুজ ঘাস। কিন্তু কাজল যখন দৌড় দিয়ে শাহরুখের কাছে আসে তখন দেখা যায় চারিদিকে শুধু সরিষা ফুল।

1

হলিডে : সিনেমাটিতে অক্ষয় সন্ত্রাসীর আঙ্গুল কেটে দিয়েছিল। কিন্তু পরবর্তীতে সেই ব্যক্তিকে আঙ্গুল সহ দেখা যায়। এ ছাড়া সোনাক্ষীকে বিভিন্ন লুকে দেখা যায় সিনেমায়। তবে সিনেমাটিতে অক্ষয় কুমারের বিভিন্ন হেয়ার স্টাইল ইচ্ছাকৃত না ভুল, তা নির্মাতারাই ভালো বলতে পারবেন।