মেইন ম্যেনু

বহুল প্রতীক্ষিত অ্যাপলের ৪ ইঞ্চির আইফোন আসছে কাল

বহুল প্রতীক্ষিত অ্যাপলের চার ইঞ্চির ফোন আইফোন এসই আগামীকাল ২১ মার্চ উম্মুক্ত হতে যাচ্ছে। শুধু আইফোন ৫ এসই নয়, কাল উদ্বোধন হবে আইপ্যাড এয়ার থ্রি, অ্যাপল ওয়াচ সহ অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেম অ্যাপল আইওএস ৯.৩। কাল এ বছরে অ্যাপলের সবচেয়ে বড় ইভেন্টটি অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় রাত ১১টায় অনুষ্ঠানটি শুরু হবে। এই অনুষ্ঠান সরাসরি আইফোন, আইপ্যাড অথবা আইপড টাচে দেখা যাবে।

যেসব আইফোনের অপারেটিং সিস্টেম আইওএস ৭.০ অথবা আপগ্রেডেট তারা এই অনুষ্ঠানটি সরাসরি উপভোগ করতে পারে। ম্যাকবুকে সাফারি ৬.০.৫ অথবা আপডেটেড ভার্সনেও অনুষ্ঠানটি দেখা যাবে। উইন্ডোজ ১০ ব্যবহারকারীরা মাইক্রোসফট এজ ব্যবহার করে এবং যেসব অ্যাপল টিভির (দ্বিতীয় অথবা তৃতীয় প্রজন্মের) সফটওয়্যার ৬.২ অথবা আপডেটেড তারাও অনুষ্ঠানটি সরাসরি উপভোগ করতে পারবেন।

জেনে নেয়া যাক নতুন আসা ডিভাইসগুলোর বৈশিষ্ট্য:

আইফোন ৫ এসই: এই ফোনটির মাধ্যমে অ্যাপল যেন আগের দিনের সময়গুলোকে ফিরিয়ে এনেছে নতুন প্রযুক্তিতে।
আইফোন ৬ এবং ৬ প্লাসের স্ক্রিন ৪.৭ ও ৫.৫ ইঞ্চি হলেও আইফোন ৫ এসইর ডিসপ্লে সাইজ ৪ ইঞ্চি। এই ফোনটিতে থাকবে ১২ মেগা পিক্সেলের ক্যামেরা। ফোনটি বের হলে ভারত এবং চীনের বাজারে পাওয়া যাবে খুব দ্রুত। এই ফোনটির মূল্য ৪০০ থেকে ৫০০ ডলারের মধ্যে হতে পারে।

আইপ্যাড এয়ার থ্রি : ৯.৭ ইঞ্চির আইপ্যাডে সমর্থন করবে অ্যাপেল পেন্সিল এবং স্মার্ট কি বোর্ড। এই সিরিজ থেকে অ্যাপেলের প্যাডের ক্ষেত্রে ‘এয়ার’ বাদ দিয়ে নতুন লাইনআপ আসলো। ৩২ জিবি থেকে শুরু করে এই ডিভাইসের বিল্ট ইন মেমোরি ১২৮ জিবি পর্যন্ত থাকতে পারে। সিম ছাড়া শুধু ওয়াইফাই দিয়ে ১৬ জিবির বিল্ট ইন মেমোরি এই মডেলে থাকবে না। আইপ্যাড প্রোর মূল্য হতে পারে ৫৯৯ ডলার।

অ্যাপল ওয়াচ : কিছু কিছু টেক ওয়েবসাইট আইফোনের নতুন ঘড়ি আসবে বলেও ঘোষণা দিয়েছে। তবে ব্যাপারটা এখনও গুজবের পর্যায়ে রয়েছে। যদিও আসে, নতুন অ্যাপল ওয়াচে ফ্রন্ট ফেসিং ক্যামেরা থাকতে পারে।

আইওএস ৯.৩ : অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেমের ভার্সন ৯.৩ আসতে পারে এই অনুষ্ঠানে। ইতোমধ্যে অ্যাপেলের ওয়েবসাইটে এ সম্পর্কে ঘোষণা দেয়া হয়েছে।এই আপডেট ভার্সনের বেটা ভার্সনটি জানুয়ারিতে অবমুক্ত হয়েছিল। হতে পারে এর রিয়েল ভার্সন এ অনুষ্ঠানে উম্মুক্ত হতে পারে।