মেইন ম্যেনু

বাংলাদেশকে আমলেই নিচ্ছেন না গম্ভীর

বিশ্বের প্রায় সব ক্রিকেট খেলুড়ে দেশ যখন বাংলাদেশের প্রশংসা করছে এবং বাংলাদেশকে নিয়ে নতুন নতুন কর্মপরিকল্পনা করছে, তখন বাংলাদেশকে আমলেই নিচ্ছেন না ভারতের ওপেনিং ব্যাটসম্যান গৌতম গম্ভীর।

টি২০ বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশ ও ভারত একই গ্রুপে রয়েছে। এই গ্রুপে আরো রয়েছে সাবেক চ্যাম্পিয়ন পাকিস্তান, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। এই তিন প্রতিপক্ষের বিরুদ্ধে ভারত ম্যাচ নিয়ে কথা বলার সময় একবারও বাংলাদেশের নাম নেননি তিনি।

২৩ মার্চ ব্যাঙ্গালুরুর এম চিন্নাস্বামী স্টেডিয়াম ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এর আগে ১৬ মার্চ কলকাতার বিখ্যাত ইডেন গার্ডেন্সে বাংলাদেশের প্রথম ম্যাচের প্রতিপক্ষ পাকিস্তান। ২১ মার্চ নিজেদের দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলবে টাইগাররা। আর ইডেনে আরো একটি ম্যাচ খেলবে বাংলাদেশ, ২৬ মার্চ নিউজিল্যান্ডের বিপক্ষে।

১৯ মার্চ ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে যে হইচই চলছে সেটা নিয়েও বিরক্ত গম্ভীর। তিনি বলেছেন, পাকিস্তানের সঙ্গে ম্যাচ নয়, বরং ভারতের মনোযোগ শিরোপার দিকেই রাখা উচিত।

ওই ম্যাচ নিয়ে ভারতে ২০০৭ টি২০ বিশ্বকাপ ও ২০১১ সালের ওয়ানডে বিশ্বকাপজয়ী দলের এই সদস্য বলেন ‘এটা সব প্রচারমাধ্যমের টিআরপি বাড়ানোর একটা কৌশল ছাড়া কিছু নয়। সবচেয়ে বড় ব্যাপার হচ্ছে সবাই এখানে শিরোপা জেতার জন্যই এসেছে।’

তার কাছে পাকিস্তানের সঙ্গে ভারতের ম্যাচও অন্য দশটা ম্যাচের মতোই, ‘এটা শুধুই একটা ম্যাচ। মানুষজন এটা নিয়ে হইচই করছে, কিন্তু আপনি যে কোনো ক্রীড়াবিদকে জিজ্ঞাসা করুন। সবাই বলবে এটা এমন কিছু নয়, বরং বিশ্বকাপ নিয়েই কথা হওয়া উচিত।’

ভারত ফেবারিট কিনা এই প্রশ্নে গম্ভীর বলেন, ‘ভারত যে গ্রুপে আছে পরের পর্বে ওঠা সহজ হবে না। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও পাকিস্তানকে নিয়ে আগে থেকে কিছু বলা কঠিন। পরের পর্বে যেতে হলে ভারতকে সেরাটাই দিতে হবে।’

টাইমস ইন্ডিয়া, ইন্ডিয়া এক্সপ্রেসসহ ভারতের বড় বড় সব সংবাদ মাধ্যমে গম্ভীরের যে খবর প্রকাশিত হয়েছে তাতে গ্রুপের অন্যদেশগুলো নিয়ে কথা বললেও বাংলাদেশের নাম তিনি একবারও উল্লেখ করেননি।