মেইন ম্যেনু

বাংলাদেশি বংশোদ্ভূত নাদিয়ার কেকে রানির জন্মদিন

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের ৯০তম জন্মদিন মহাধূমধামে উদযাপন করা হচ্ছে। ২১ এপ্রিল ৯০ বছরে পা দিলেন তিনি।

উইন্ডসরের রাস্তায় সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে রানিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে লন্ডনবাসী। রানি হেঁটে ও খোলা গাড়িতে ঘুরে তাদের সঙ্গে শুভেচ্ছা ও কুলশ বিনিয়ম করেছেন। রানির জন্মদিন উপলক্ষে যুক্তরাজ্যের রাজধানী শহরগুলোতে রয়্যাল গান স্যালুটের ব্যবস্থা করা হয়।

রানির বড় ছেলে ও সিংহাসনের প্রথম উত্তরাধিকারী প্রিন্স চার্লস (প্রিন্স অব ওয়েলস) রানির জন্মদিনে রেডিও সম্প্রচারের জন্য বিশেষ ভাষণ রেকর্ড করেন। উইলিয়াম শেক্সপিয়ারের ঐতিহাসিক নাটক অষ্টম হেনরির একটি সম্পাদিত অনুচ্ছেদ পাঠ করেন তিনি। উল্লেখ্য, অষ্টম হেনরি (১৪৯১-১৫৪৭) ব্রিটিশ রাজা ছিলেন (১৫০৯ থেকে আমৃত্যু)।

টুইটারে ‘#ঐধঢ়ঢ়ুইরৎঃযফধুণড়ঁৎগধলবংঃু’ লিখে যারা জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন রানি তাদের ধন্যবাদ জানাচ্ছেন। আরেক টুইটে রানি লিখেছেন, ‘আজ যারা ৯০তম জন্মদিন উদযাপন করছেন, সবার জন্য আমার শুভ কামনা রইল … এ বিশেষ মুহূর্তে সবাইকে আমার আন্তরিক অভিনন্দন জানাচ্ছি।’

রানির স্বামী ডিউক অব এডিনবার্গ প্রিন্স ফিলিপ উইন্ডসরে রানির সঙ্গে হেঁটে ও গাড়িতে ঘুরে শুভাকাক্সক্ষীদের শুভেচ্ছা গ্রহণ করেন। গিল্ডহলে জন্মদিনের কেক কাটার সময় রানির পাশে ছিলেন তিনি।

রানির ৯০তম জন্মদিনের কেক তৈরি করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত নাদিয়া হুসাইন। জন্মদিন উপলক্ষে তিনটি কেক তৈরি করে নিজ হাতে রাজপ্রাসাদে পৌঁছে দেন নাদিয়া। কেকের মূল উপাদান মাখন ও কমলাবেলুর আচার।

২০১৫ সালের ৯ সেপ্টেম্বর ইংল্যান্ডে সবচেয়ে দীর্ঘ শাসনামলের রেকর্ড করায় উইন্ডসরে ৬.৩ কিলোমিটার পথ রানির সম্মানে ‘দ্য ওয়াকওয়ে অব কুইন’ করা হয়। এ রাস্তায় রানি বৃহস্পতিবার একটি স্মারকস্তম্ভ উন্মোচন করেন।

এরপর উইন্ডসরে প্রতীকী আলোক প্রজ্জ্বলন করেন। রানির জন্মদিন উপলক্ষে যুক্তরাজ্যজুড়ে ১ হাজার আলোক প্রজ্জ্বলন করা হয়।

জন্মদিনে রানিকে শুভেচ্ছা জানিয়েছেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। তিনি বলেছেন, মহান রানি আমাদের এ বিশ্বে কিছু অসাধারণ সময়ের মধ্যে দিয়ে বেঁচে আছেন। দীর্ঘজবনে ইংল্যান্ডের প্রতি রানির অবদানের ভূয়ষী প্রশংসা করেন ক্যামেরন।

জন্মদিনে রানি ব্রিটিশ রাজপরিবারের কনিষ্ঠ সাত সদস্যের সঙ্গে ছবি তোলেন। এ ছাড়া প্রিয় কুকুরগুলোকে নিয়ে সকালে হেঁটেছেন রানি। আরো অনেক অনুষ্ঠানের মধ্য দিয়ে ব্যস্ত সময় পার করছেন তিনি। শুক্রবারও রানির জন্মদিন উপলক্ষে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।