মেইন ম্যেনু

বাংলাদেশের অর্থনীতি স্থিতিশীল তবে অনিশ্চিত

বাংলাদেশের অর্থনীতি স্থিতিশীল পথে আছে তবে নিশ্চয়তা নেই বলে মনে করছে বিশ্বব্যাংক।

মঙ্গলবার দুপুরে শেরেবাংলা নগরে বিশ্বব্যাংকের ঢাকা কার্যালয়ে ‘বাংলাদেশ ডেপেলভমেন্ট আপডেপ’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এমনটি মনে করছেন সংস্থাটির ঢাকা কার্যালয়ের প্রধান অর্থনীতিবিদ জাহিদ হোসেন।

জাহিদ হোসেন বলেন, ‘বাংলাদেশর জিডিপির গ্রোথ ভালো, মূল্যস্ফীতি কমেছে, রিজার্ভ বেড়েছে এবং মূল্যনীতি স্থিতিশীল আছে। বাংলাদেশের অর্থনীতি স্থিতিশীল পথে, তবে উদ্বেগ নেই তা নয়।’

তিনি আরো বলেন, ‘বাংলাদেশের অর্থনীতির উদ্বেগের মূল বিষয় হল, বাংলাদেশের আন্তর্জাতিক প্রতিযোগিতায় ঘাটতি আছে। আন্তর্জাতিক প্রতিযোগিতায় পণ্য ও সেবার ক্ষেত্রে বাংলাদেশের প্রবৃদ্ধি ভালো না। গত বছর রেমিটেন্স ভালো থাকলে চলতি বছরে তা কমার লক্ষ্য দেখা দিয়েছে। কারণ গত কয়েক বছর থেকে বিদেশে শ্রমিক অবস্থান করা শ্রমিকদের প্রবৃদ্ধি কমেছে। এছাড়া বর্তমানে রাজনৈতিক স্থীতিশীলতা থাকলেও অশ্চিয়তা কাটেনি।’

অদূর ভবিষ্যতে বাংলাদেশের অর্থনীতিতে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ঝুঁকি আছে বলে মন্তব্য করেন জাহিদ। বাংলাদেশে সরকারি বিনোযোগ বেড়েছে। সরকারি বিনিয়োগ বেড়ে ৭ শতাংশে উন্নিত হয়েছে। তবে মাঠ পযার্য়ে এই বিনিয়োগের সাথে সম্মেলন ঘটেনি বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিতি ছিলেন বিশ্বব্যাংকের বাংলাদেশর কান্ট্রি ডিরেক্টর ইউহানেস জাট, কমিউনিকেশন অফিসার মেহরীন এ মাহবুব প্রমুখ।