মেইন ম্যেনু

বাংলাদেশের ইলিশের জন্য পশ্চিমবঙ্গে হতাশা

বাংলাদেশের ইলিশের জন্য ভারতীয় বাঙালিদের মধ্যে হাহাকার চলছে। ভারতে ইলিশ ধরা পড়লেও, সেখানকার বাঙালিদের কাছে বাংলাদেশের ইলিশ বেশি প্রিয়। বিশেষ করে পশ্চিমবঙ্গের মানুষের কাছে ইলিশ এতটাই জনপ্রিয় যে ইলিশ নিয়ে সেখানে গানও তৈরি হয়েছে।

২০১২ সালের ৩১ জুলাই এক প্রজ্ঞাপনের মাধ্যমে বাংলাদেশ সরকার পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভারতে ইলিশ রফতানি বন্ধ রাখার নির্দেশ দেয়। আর দীর্ঘ সময় বাংলাদেশের সুস্বাদু ইলিশ না পেয়ে হতাশ পশ্চিমবঙ্গের বাসিন্দারা। তাই সীমান্ত পার করে ইলিশকে পশ্চিমবঙ্গে ফিরিয়ে নিতে নানা তৎপরতাও শুরু হয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

বাংলাদেশের ইলিশ কলকাতার মানুষের কাছে কেন এতটা প্রিয়? বিষয়টি জানার চেষ্টা করেছে বিবিসি।

কলকাতার বাজারের মাছ বিক্রেতা সুখদেব দাস বিবিসিকে বলেন, সবচেয়ে ভালো ইলিশ বাংলাদেশের ইলিশ। পশ্চিমবঙ্গের সব এলাকা থেকে বাজারে ইলিশ আসলেও সেগুলো আকারে বেশ ছোট।

তিনি বলেন, বাংলাদেশ ভারতে ইলিশ রফতানি বন্ধ রেখেছে। কিন্তু সেগুলো আমেরিকা ইংল্যান্ডে চলে যাচ্ছে।

কলকাতার বাজারে এক ক্রেতা বিবিসিকে বলেন, তারা বাংলাদেশের ইলিশের অভাববোধ করছেন। ওই ক্রেতা জানান, বাংলাদেশের ইলিশ এতটাই সুস্বাদু যে এটা বলার অপেক্ষা রাখেনা।

কলকাতার বাসিন্দারা মনে করেন, বাংলাদেশের ইলিশের স্বাদটাই অন্যরকম। এটার সঙ্গে অন্য মাছের তুলনা চলেনা।

সেখানকার বাজারের একজন ক্রেতা অনুযোগের সুরে বিবিসিকে বলেন, ‘ আমাদের কোনো বন্ধু যদি বাংলাদেশে যায়, তখন আমরা তাদের বলি যে অন্তত কয়েকটা ইলিশ মাছ যেন নিয়ে আসে।’

বাংলাদেশের ইলিশ কেন ভারতে যাচ্ছেনা সেটি নিয়ে কলকাতার বাসিন্দাদের মনে নানা ধরনের অনুমান রয়েছে। তাদের অনেকেই ধারনা করছেন, তিস্তা নদীর পানি বণ্টন নিয়ে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সঙ্গে বাংলাদেশের দূরত্ব রয়েছে। ভারতের কেন্দ্রীয় সরকার বাংলাদেশের সঙ্গে পানি বণ্টনে রাজী থাকলেও পশ্চিমবঙ্গ সরকারের আপত্তির কারণেই তিস্তা চুক্তি হচ্ছেনা।

পশ্চিমবঙ্গের লেখক সন্দীপ রায় মনে করেন, ইলিশকে ‘কূটনীতির অস্ত্র’ হিসেবে ব্যবহার করছে বাংলাদেশ সরকার।

তার মতে, ‘ ইলিশ বাঙালি সংস্কৃতির একটি অংশ। তাই এতে অবাক হওয়ার কিছু নেই যে বাংলাদেশ সরকার ইলিশের সে ক্ষমতা বুঝতে পেরেছে এবং পশ্চিমবঙ্গ সরকারের কাছ থেকে প্রাপ্য আদায়ের জন্য সেটি ব্যবহার করছে।’

কলকাতার মানুষ আশা করছে খুব শিগগিরই হয়ত সীমান্ত পেরিয়ে বাংলাদেশের সুস্বাদু ইলিশ আবারো কলকাতার বাজারে ফিরে আসবে। সূত্র: বিবিসি।