মেইন ম্যেনু

বাংলাদেশের ওপর দিয়ে পশ্চিমবঙ্গে বিদ্যুৎ নেয়ার প্রস্তাব

ভারতের ত্রিপুরা রাজ্য থেকে বাংলাদেশের ওপর দিয়ে পশ্চিমবঙ্গে বিদ্যুৎ নেয়ার প্রস্তাব দেবে ত্রিপুরা। এ-সংক্রান্ত একটি বিকল্প লাইন স্থাপনের পরিকল্পনা করা হচ্ছে।

আজ রবিবার ত্রিপুরার ‘দেশের কথা’ পত্রিকায় প্রকাশিত এক খবরে এ তথ্য জানা গেছে।
খবরে বলা হয়, ত্রিপুরা রাজ্যের বিদ্যুৎমন্ত্রী মানিক দে শনিবার গুয়াহাটিতে ১৬তম নর্থ-ইস্ট রিজিওন্যাল পাওয়ার কমিটির সভায় নিজের বক্তব্যে ওই কথা জানান।

মানিক দে বলেন, ত্রিপুরা থেকে বাংলাদেশের ওপর দিয়ে পশ্চিমবঙ্গ পর্যন্ত একটি বিদ্যুৎ লাইন তৈরির জন্য ভারতের কেন্দ্রীয় সরকারের কাছে দাবি জানানো হয়েছে। এ দাবির পরিপ্রেক্ষিতে ভারত পরিকল্পনাও শুরু করেছে।

বাংলাদেশের ওপর দিয়ে যাওয়া বিদ্যুৎ পশ্চিমবঙ্গে গিয়ে সে দেশের জাতীয় গ্রিডে যুক্ত হবে জানিয়ে মানিক দে বলেন, বর্তমানে আসাম রাজ্যের ওপর দিয়ে বহু দূর ঘুরে ভারতের জাতীয় গ্রিডের সঙ্গে বিদ্যুৎ সংযোগ আছে। বাংলাদেশের ওপর দিয়ে ভারত দ্বিতীয় বিদ্যুৎ লাইন তৈরি করলে পূর্ব-উত্তর ভারত অর্থাৎ গোটা উত্তর-পূর্বাঞ্চলের ট্রান্সমিশন নেটওয়ার্ক আরও বেশি শক্তিশালী হবে।

ত্রিপুরার বিদ্যুৎমন্ত্রী আরও বলেন, ভারতে বিদ্যুতের গ্রাহকরা যাতে ২৪ ঘণ্টা নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পান এবং বিদ্যুতের দাম কমিয়ে আনা যায়, সে জন্য তিনি কেন্দ্রীয় সরকারকে একটি সুনির্দিষ্ট গাইড লাইন তৈরি করতে বলেছেন।