মেইন ম্যেনু

বাংলাদেশের কাণ্ড দেখে রাগ হয় : তসলিমা

বাংলাদেশ থেকে নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন ফেসবুকে একটি পোস্টে লিখেছেন, বাংলাদেশের কাণ্ডকারখানা দেখে তার দুঃখ হয়, রাগ হয়।

নারায়ণগঞ্জের একটি স্কুলের প্রধান শিক্ষককে কান ধরে উঠ-বসে বাধ্য করার প্রতিবাদে মঙ্গলবার সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কান ধরে দাঁড়িয়ে থাকার একটি ছবি শেয়ার দিয়ে তিনি এ কথাও লিখেছেন যে, প্রতিবাদের দৃশ্যের মতো সুন্দর দৃশ্য আর নেই।

বিতর্কিত লেখিকা তসলিমা নাসরিন তার পুরো পোস্টটিতে লিখেছেন, বাংলাদেশের কাণ্ডকারখানা দেখে বড় দুঃখ হয়, বড় রাগ হয়। সেদিন নারায়ণগঞ্জের এক ইস্কুলের প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে যখন একপাল লোক অসৎ উদ্দেশে হেনস্থা করছিল, সরকারি এক প্রতিনিধি এসে ওই লোকগুলোকে শাস্তি না দিয়ে শাস্তি দিলেন শিক্ষককে। শিক্ষককে তার ছাত্র এবং গ্রামবাসীর সামনে কান ধরে ওঠবস করতে হলো। শিক্ষকের এই অপমান, এই লাঞ্ছনা কোনও সুস্থ সচেতন মানুষের ভালো লাগার কথা নয়। অনেকেই কান ধরে শিক্ষকের কাছে ক্ষমা চাওয়ার ছবি ফেসবুকে পোস্ট করেছে। শাহজালাল বিশ্ববিদ্যালয়ে তুমুল বৃষ্টির মধ্যে কান ধরে দাঁড়িয়ে থেকে শিক্ষক লাঞ্ছনার প্রতিবাদ করেছে কিছু শিক্ষার্থী। শিক্ষক শ্যামল কান্তির কাছে জাতির পক্ষ থেকে ক্ষমা চেয়েছে তারা। নিরীহ নির্দোষ নিরপরাধ মানুষের ওপর লাঞ্ছনা, বঞ্চনা, অন্যায়, অত্যাচার — আমরা প্রতিনিয়ত দেখছি। কিন্তু প্রতিবাদ, প্রতিরোধ খুব একটা চোখে পড়ে না।

বৃষ্টিতে ভিজে যাচ্ছে ছাত্রছাত্রী, কিন্তু অন্যায়ের প্রতিবাদ করে যাচ্ছে, একটুও নড়ছে না। প্রতিবাদের দৃশ্যের মতো সুন্দর দৃশ্য আর নেই।