মেইন ম্যেনু

বাংলাদেশের ক্রিকেট নিয়ে গবেষণা করবে আইসিসি

সেদিন গিয়াছে হায়!

কোন দিন? বাংলাদেশ ক্রিকেটের দুর্দিন। যে দেশকে টেস্ট স্ট্যাটাস দেয়ার পর গুটি কয়েক ব্যক্তির ঘুম হারাম হয়েছিল। যে দেশকে টেস্ট স্ট্যাটাস দেয়ায় আইসিসির মুণ্ডপাত করা হতো সকালে-বিকেলে। সেই দেশের ক্রিকেটের উন্নতি আজ আইসিসির কাছেও বিস্ময়ের। আর তাই প্রতিষ্ঠানটি গবেষণা করে দেখতে চায় কেমন করে এমন উন্নতি করল এই দেশের ক্রিকেট। তারপর বাংলাদেশকে রোল মডেল করে নেপাল, পাপুয়া নিউগিনির মতো দেশের কাছে উপস্থাপন করতে চায় তারা।

সেদিন গিয়াছে হায়!

কোন দিন? যে দিন বাংলাদেশকে শুধু হারতে হতো। যেসব দিনে আমিনুল ইসলাম বুলবুলদের মাথা নিচু করে মাঠ ছাড়তে হতো। আজ বুলবুলদের উত্তরসূরিরা সেদিন গত করেছেন। আইসিসির উন্নয়ন কর্মকর্তা, বাংলাদেশের প্রথম টেস্ট সেঞ্চুরিয়ান আমিনুল ইসলাম বুলবুলের নেতৃত্বেই এই গবেষণা চলবে।

গবেষণার জন্য আইসিসি দায়িত্ব দিয়েছে মেলবোর্নের নামকরা বিশ্ববিদ্যালয় ডেকেইন ইউনিভার্সিটির এক গবেষককে। সেই গবেষক হলেন ডেকেইন বিশ্ববিদ্যালয়ের গ্রিন অ্যাসোসিয়েট পরিচালক ও স্পোর্টস ম্যানেজমেন্ট বিশেষজ্ঞ শিলা এন এনগুয়েন। বাংলাদেশে এসে নানাভাবে তলিয়ে দেখবেন, কিভাবে আসলে এগোচ্ছে এই দেশের ক্রিকেট।

আগামী ১২ থেকে ১৬ জানুয়ারি অনুষ্ঠিতব্য এই গবেষণাপর্বের খবরটার সত্যতা ঢাকাটাইমসকে ফোনে নিশ্চিত করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন।

‘বিষয়টা শুধু ক্রিকেটের জন্য সুখবর নয়, গোটা দেশের জন্য এটা গর্বের। আমরা অপেক্ষায় আছি কখন শুরু হবে এই গবেষণা পর্ব।’ বলেন সুজন।