মেইন ম্যেনু

‘বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি হতে পারে ৬.৭ শতাংশ’

২০১৬ সালে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি (মোট দেশজ উৎপাদন) ৬ দশমিক ৭ শতাংশ হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে দাতা সংস্থা বিশ্বব্যাংক। এমনকি ২০১৮ সাল পর্যন্ত বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৭ শতাংশের নিচে থাকবে বলেও এতে উল্লেখ করা হয়েছে।

ওয়াশিংটন ভিত্তিক বিশ্বব্যাংকের প্রধান কার্যালয় থেকে প্রকাশিত ‘গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টাস’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বুধবার এই প্রতিবেদন প্রকাশ করা হয়।

প্রতিবেদনে বাংলাদেশ সর্ম্পকে বলা হয়েছে, দেশে অবকাঠামোগত ব্যয় ও সরকারি কর্মচারীদের বেতন-ভাতা বাড়ায় প্রবৃদ্ধির হার বাড়তে পারে বলে ধারণা প্রকাশ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে সম্প্রতি রাজনৈতিক অস্থিরতা কমে আসায় রপ্তানির হার বেড়েছে। তবে সহিংসতা ফিরে এলে এ অবস্থার পরিবর্তন হতে পারে বলে সংশয় প্রকাশ করা হয়েছে। এমনকি এ সময় রাজস্ব ঘাটতি দেখা দিতে পারে বলে ইঙ্গিত দেওয়া হয়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, বিশ্বের অন্যান্য অঞ্চলের তুলনায় দক্ষিণ এশিয়ায় বৈদেশিক রেমিটেন্স বেশি আসে। এর মধ্যে ভারত, নেপাল ও বাংলাদেশের সামনে আরো সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধি ৬ দশমিক ৩ শতাংশ হতে পারে বলে ইঙ্গিত দেওয়া হলেও শেষ পর্যন্ত তা ৬ দশমিক ৫ এ এসে ঠেকে বলে উল্লেখ করা হয়েছে।



« (পূর্বের সংবাদ)