মেইন ম্যেনু

বাংলাদেশের বিরুদ্ধে এখানেও বড় চ্যালেঞ্জ থাকছে: উইলিয়ামসন

তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জয়ের পর তিনটি টি-টোয়েন্টিতেও বাংলাদেশকে হারিয়েছে নিউজিল্যান্ড। টানা ছয় ম্যাচ জিতে কিউই শিবির এখন দারুণ আত্মবিশ্বাসী। টেস্ট সিরিজেই সেই ধারাবাহিকতা ধরে রাখতে চাইবে স্বাগতিকরা। আগামীকাল বৃহস্পতিবার ওয়েলিংটনের বেসিন রিজার্ভে গড়াবে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটি।

২২ গজের সবুজ মঞ্চ তৈরি মুশফিক-সাকিব-তামিমদের জন্য। তবে নিউজিল্যান্ডের কন্ডিশনে খুব বেশি ম্যাচ খেলার অভিজ্ঞতা নেই বাংলাদেশের ক্রিকেটারদের। তারপরও কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন মনে করছেন, দুই ম্যাচের সিরিজে তাদের বড় চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে।

নিউজিল্যান্ডের মাটিতে ২০০১ সালে প্রথমবার টেস্ট খেলেছিল বাংলাদেশ, সিডন্স পার্কে। আর ২০১০ সালের ৯ অক্টোবর সেই সিডন্স পার্কেই খেলেছে শেষ টেস্ট। ২০১৩ সালে মিরপুরের উইকেটে শেষবার টেস্টে মুখোমুখি হয় দুই দল। ১৬ বছরে নিউজিল্যান্ডের

বিপক্ষে ১১টি টেস্ট খেলেছে। এর মধ্যে ৮টিতে হেরেছেন মুশফিকরা। ৩টির নিষ্প্রত্তি হয়ে ড্রয়ে। সেই ড্র করা তিনটি টেস্ট অনুষ্ঠিত হয় বাংলাদেশের মাটিতে। তার মানে, ১৬ বছরে টেস্টে আজ পর্যন্ত নিউজিল্যান্ডের মাটিতে তথা কিউইদের বিপক্ষে একটি ম্যাচেও জয় নেই টাইগারদের।

মুশফিক ছাড়া বর্তমান দলটির সাকিব আল হাসান, তামিম ইকবাল, ইমরুল কায়েস, মাহমুদউল্লাহ রিয়াদ ও রুবেল হোসেনের নিউজিল্যান্ডে টেস্ট খেলার অভিজ্ঞতা রয়েছে। কিন্ত সবুজে ঘেরা বাউন্সি উইকেটে সেটা কতটা কঠিন, তা তো সকলেরই জানা। সুবজের সমারোহে নিউজিল্যান্ডের বাউন্সি উইকেটে সফলতার তেমন একটা সুযোগ নেই।

এই কন্ডিশনে পেসারদের ভূমিকাই সবচেয়ে বেশি। এখানে সবচেয়ে কার্যকর হতে পারেন পেসাররা। কিন্তু এখানেই যে রয়েছে বাংলাদেশের অভিজ্ঞতার ঘাটতি। অনভিজ্ঞ বাংলাদেশের পেস বহরে আছেন ৪ জন। রুবেল হোসেন, তাসকিন আহমেদ, কামরুল ইসলাম রাব্বি ও শুভাশীস রায়। এর মধ্যে তাসকিন আর শুভাশীস এখনো কোন টেস্টই খেলেননি।

রুবেলের ঝুলিতে আছে ২৩ টেস্ট আর কামরুল ইসলাম রাব্বি খেলেছেন মোটে দুটি ম্যাচ। তবে অনভিজ্ঞতা পুষিয়ে দেওয়ার মতো মেধা অতিথি দলের পেসারদের মধ্যে দেখছেন কিউইদের অধিনায়ক উইলিয়ামসন।

তিনি মনে করেন, নিউজিল্যান্ড সফর করা সাব্বির রহমান, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার- এসব তরুণ খেলোয়াড়রা সীমিত ওভারের ক্রিকেটে নিজেদের প্রমাণ করেছে। টেস্টেও তারা ভালো করবে বলে আশাবাদী উইলিয়ামসন।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে উইলিয়ামসন বলেন, ‘বর্তমানে নিজেদের দেশের মাটিতে বাংলাদেশ খুবই শক্তিশালী প্রতিপক্ষ। তাদের দলে অনেক প্রতিভাবান খেলোয়াড় রয়েছে। আমি জানি, এখানেও (নিউজিল্যান্ডের মাটিতেও) বড় চ্যালেঞ্জ থাকছে। ওরা ভালো একটি দল, ওদের সঙ্গে জিততে হলে আমাদের সেরাটাই উজাড় করে দিতে হবে।-জাগো নিউজ