মেইন ম্যেনু

“বাংলাদেশের রাজনীতিতে আলিমসমাজের ভূমিকা ও প্রভাব” শীর্ষক সেমিনার

গণ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : সাভারের গণ বিশ্ববিদ্যালয়ে “বাংলাদেশের রাজনীতিতে আলিমসমাজের ভূমিকা ও প্রভাব” শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ২০ জুন, সোমবার বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের সভাকক্ষে এ সেমিনারের আয়োজন করে রাজনীতি ও প্রশাসন বিভাগ।

রাজনীতি ও প্রশাসন বিভাগের প্রধান অধ্যাপক ড. এম নজরুল ইসলামের সভাপতিত্বে সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. তারেক মুহাম্মদ তওফীকুর রহমান।

তিনি তার প্রবন্ধে বাংলাদেশের মুক্তিযুদ্ধে আলেম উলামাদের ভূমিকা কি ছিল,মুক্তিযুদ্ধে আলেমদের বিরোধিতার প্রেক্ষাপট এবং মুক্তিযুদ্ধ পরবর্তী বিভিন্ন সরকার আমলে আলেমদের প্রভাব নিয়ে বিশদ আলোচনা করেন।

বিভিন্ন সরকারের আমলে নেয়া বেশ কিছু সিদ্ধান্তে আলেমদের যে সক্রিয় ভূমিকা ছিল সে বিষয়ে তিনি তার গবেষণালব্ধ তথ্য উপাত্ত উপস্থাপন করেন।

তার এ প্রবন্ধের প্রেক্ষিতে পরে আলোচনায় অংশগ্রহণ করেন দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক মিজানুর রহমান খান, গণ বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও প্রশাসন বিভাগের সিনিয়র প্রভাষক ড. হাসিবুর রহমান।

মিজানুর রহমান খান তার বক্তব্যে বলেন-বাংলাদেশের মুক্তিযুদ্ধে আলেমদের বিরোধিতার মূল কারণ ভারতভীতি কিংবা সমাজতন্ত্র শুধুই নয়। এর পেছনে মাওলানা মওদুদী চিন্তাধারা ও আদর্শ ব্যাপক ভূমিকা রেখেছে।

এছাড়া স্বাধীনতা পরবর্তী সময়ে দেশের শাসন ব্যবস্থা কেমন হবে তা নিয়ে আলেমরা কোন ভূমিকা রাখতে পারেননি বলেও মন্তব্য করেন তিনি ।

গণস্বাস্থ্য কেন্দ্র ও গণ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, উপাচার্য অধ্যাপক মেসবাহউদ্দিন আহমেদ, রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেন, স্বাস্থ্য ও চিকিৎসা বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. মো. আশরাফ-উল-করিম খান, ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডীন ড. হাসিন অনুপমা, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডীন ড. মাহমুদ শাহ কোরেশীসহ বিভিন্ন বিভাগের প্রধান ও শিক্ষক-শিক্ষার্থীরা এসময় উপস্থিত ছিলেন।