মেইন ম্যেনু

বাংলাদেশের হয়ে প্রথম স্বর্ণ জিতলেন মাবিয়া

ভারতের গৌহাটি ও শিলং শহরে অনুষ্ঠিত হচ্ছে সাউথ এশিয়ান গেমস তথা এসএ গেমস। এবারের এই আসরে বিভিন্ন ক্যাটাগোরিতে অংশ নিয়েছে বাংলাদেশ।

গেমসের প্রথম ও দ্বিতীয় দিনে একাধিক ব্রোঞ্জ ও রৌপ্য পদক জিতলেও স্বর্ণ জিততে পারেনি বাংলাদেশের কেউ। তবে তৃতীয় দিনে (রোববার) স্বর্ণ জয়ের আক্ষেপ ঘুচিয়েছেন মাবিয়া আক্তার।

নারীদের ভারোত্তোলনের ৬৩ কেজি ওজন শ্রেণিতে স্বর্ণ জিতেছেন মাবিয়া।

স্ন্যাচে ৬৭ ও জার্কে ৮২ কেজি মোট ১৪৯ কেজি তুলে প্রথম হন বাংলাদেশের মাবিয়া। স্ন্যাচে ৬৩ ও জার্কে ৭৫ মোট ১৩৮ কেজি তুলে দ্বিতীয় হন শ্রীলঙ্কার আয়েশা বিনোদানি ধর্মসেনা লঙ্কা গিগাঞ্জি। স্ন্যাচে ৫৫ ও জার্কে ৭০ মোট ১২৫ কেজি তুলে তৃতীয় হন নেপালের জুন মায়া চান্তাল।

মাবিয়া আক্তার এর আগে নেপালে অনুষ্ঠিত সাফের আসরে ভারোত্তোলন চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জপদক পেয়েছিলেন। এছাড়া ২০১৩ সালে মালয়েশিয়ায় কমনওয়েলথ ভারোত্তোলনে জুনিয়র বিভাগে রৌপ্য ও ইয়ুথ বিভাগে ব্রোঞ্জ, ২০১৪ সালে থাইল্যান্ডের কিং কাপে ব্রোঞ্জ, উজবেকিস্তানে অনুষ্ঠিত আফ্রো-এশিয়া চ্যাম্পিয়ানশিপে রৌপ্য এবং কাতারে ১৭তম এশিয়ান ইয়ুথ ভালোত্তোলন চ্যাম্পিয়নশিপে আল সাদ স্পোর্টস ক্লাবে ৬৩ কেজি ওজন শ্রেণিতে ১৫৮ কেজি তুলে ব্রোঞ্জপদক লাভ করেন।

তৃতীয় দিনে এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলাদেশ ১টি স্বর্ণ, ২টি রৌপা ও ৯টি ব্রোঞ্জসহ মোট ১২টি পদক নিয়ে পয়েন্ট টেবিলে তৃতীয় স্থানে রয়েছে। পয়েন্ট টেবিলের শীর্ষে রয়েছে ভারত। আর দ্বিতীয় স্থানে রয়েছে শ্রীলঙ্কা।