মেইন ম্যেনু

বাংলাদেশ ইউনিভার্সিটিতে নজরুল, রবীন্দ্র ও শেক্স্পিয়ার কার্নিভাল

দেশের অন্যতম বেসরকারি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ইউনিভার্সিটিতে নজরুল, রবীন্দ্রনাথ ও শেক্স্পিয়ার কার্নিভাল ২০১৬ অনুষ্ঠিত হয়েছে।

আজ বুধবার (২৫ মে ২০১৬) সকালে কার্নিভালের আনুষ্ঠানিক উদ্বোধন করেন বরেণ্য কবি আসাদ চৌধুরী। এসময় অন্যান্যের মাঝে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজ এর সেক্রেটারী ইঞ্জি: এম. এ গোলাম দস্তগীর, বিইউ’র কোষাধ্যক্ষ কামরুল হাসান, ইউনিভার্সিটির বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক অনুষদের ডীন প্রফেসর ড. ইমাম উদ্দিন, ব্যবসায় প্রশাসন ও অর্থনীতি অনুষদের ডীন প্রফেসর আশরাফ উদ্দিন চৌধুরী এবং কার্নিভালের আহবায়ক এবং কলা, আইন ও সমাজবিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর মোস্তফা কামাল উদ্দিন প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. গোলাম রহমান।

মূল আলোচনায় কবি আসাদ চৌধুরী বলেন, তাঁর (নজরুল) লেখনী সমৃদ্ধ সংস্কৃতি এবং সকল বিভাজনের উর্ধ্বে সম্প্রীতি, বৈচিত্র ও সহনশীলতার দীর্ঘ ঐতিহ্যের অংশ। তিনি আরও বলেন, নজরুলের জন্মের ১১৭ বছর পরেও আমাদের সবার জন্য গুরুত্বপূর্ণ তাঁর সৃষ্ট মহান সাহিত্য। কেননা কবি নিজেই লিখেছেন, “আমি শুধু এই দেশের, এই সমাজের নই। আমি এই বিশ্বের।”

‘সকল মানুষ সমান এবং অধিকার ও মর্যাদায় সমান’ এই ধারাটি সার্বজনীন মানবধিকার ঘোষনায় গৃহীত হওয়ার আগেই বিদ্রোহী কবি নজরুল এ বিষয়ে লিখেছিলেন বলে উল্লেখ করেন কবি আসান চৌধুরী। তিনি আরও বলেন, নজরুল নারীর প্রতি বৈষম্যের প্রতিবাদ করেছিলেন এবং মানুষের প্রতি সকল ধরনের বৈষম্য বিলোপের আহবান জানিয়েছিলেন।

রবীন্দ্রনাথ এবং শেক্স্পিয়ার প্রসঙ্গে তিনি বলেন, রবীন্দ্রনাথ ছিলেন মঙ্গলের কবি। তিনি চিরকাল মঙ্গলের কথা বলেছেন, সৃষ্টির কথা বলেছেন। অন্যদিকে শেক্স্পিয়ার সম্পর্কে তিনি বলেন, শেক্স্পিয়ার ছিলেন প্রথম আধুনিক মানুষ। যার লেখায় আমরা প্রথম আধুনিকতার ছোঁয়া পাই। ইউরোপের রেনেসাঁর প্রান পুরুষ ছিলেন শেক্স্পিয়ার।

আলোচনা সভায় অন্যান্য বক্তারা বলেন, নজরুল, রবীন্দ্রনাথ ও শেক্স্পিয়ার ছিলেন তিন মনীষি। যাদের কাছে আমাদের ঋনের শেষ নেই। মানুষের পক্ষে, ভালোর জন্য লিখেছেন এরা সবাই।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে অনুষ্ঠিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের ছাত্র-ছাত্রীরা অংশ নেন। বিপুল সংখ্যক ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা ও আমন্ত্রিত অতিথিরা দিনব্যাপী অনুষ্ঠানটি উপভোগ করেন।