মেইন ম্যেনু

বাংলাদেশ ‘এ’ দলের সিরিজে ‘টেস্ট পরীক্ষা’ রায়নার

আন্তর্জাতক ক্রিকেটে তার পারফরম্যান্সকে কখনই ছোট করে দেখা যাবে না। এরপরও গত ৩ মাস আন্তর্জাতিক ক্রিকেটের বাইরেই থেকেছেন সুরেশ রায়না। সম্প্রতি স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে ভারত ৩ ম্যাচের টেস্ট সিরিজ খেললেও দলে ছিলেন না তিনি। কারণ, ভারতের টেস্ট স্কোয়াডে রায়না ক্রমাগতই উপেক্ষিত। তবে নির্বাচকদের দৃষ্টি এবার নিজের দিকে টেনে নেওয়ার একটা মওকা পেয়েছেন তিনি; সফরকারী বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে সিরিজ। এই সিরিজে নিজ যোগ্যতার প্রমাণ দিতে মরিয়া ভারতের এই তারকা ক্রিকেটার।

বুধবার শুরু হচ্ছে ভারত সফরে বাংলাদেশ ‘এ’ দলের মাঠের লড়াই। সিরিজে ৩টি ওয়ানডে ও দুটি ৩ তিনের ম্যাচ খেলবে বাংলাদেশ দল। সফরের জন্য মুমিনুল হক সৌরভের নেতৃত্বে তাসকিন আহমেদ, সৌম্য সরকার, নাসির হোসেন, রুবেল হোসেন ও আল-আমিনদের মতো তারকাদের দিয়েই দল সাজিয়েছে বাংলাদেশ। একমাত্র সাকলাইন সজিব বাদে দলের প্রতিটি খেলোয়াড়েরই রয়েছে আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা। এমন শক্তিশালী একটি দলের বিপক্ষে ভাল পারফরম্যান্স করা মানেই নিশ্চিতভাবে ভারতীয় ‘এ’ দলের ক্রিকেটারদের জন্য জাতীয় দলের পথ উন্মুক্ত করার দারুণ সুযোগ। বিশেষ করে সামনেই যখন পূর্ণাঙ্গ সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল ভারত সফরে আসছে।

রায়না ছাড়াও বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে সিরিজ দিয়ে নিজেদের প্রমাণ করার অপেক্ষায় রয়েছেন করুন নায়ার, কেদার যাদব, মনিশ পান্ডে, ধবল কুলকার্নি ও করন শর্মার মতো ক্রিকেটাররা। তবে জাতীয় দলের হয়ে অসংখ্য ম্যাচ খেলা রায়না একটু বেশিই মুখিয়ে রয়েছে এই সিরিজে ব্যাট হাতে রানের ফুয়ারা ছোটানোর জন্য। রায়নার মতে, ‘নিজের টেস্ট ক্ষমতা প্রমাণের জন্য আমি আরও বেশি সুযোগ পাওয়ার দাবিদার।’