মেইন ম্যেনু

বাংলাদেশ-ওমান ম্যাচ না হলে কী হবে?

টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাই পর্বের ‘এ’ গ্রুপের সব ম্যাচই হচ্ছে ধর্মশালায়। ভারতের হিমাচল প্রদেশের এই শহরের আবহাওয়া এতটাই বৈচিত্র্যপূর্ণ, সেখানে কখন বৃষ্টি হবে, আবার কখন রোদ উঠবে, তা বলা মুশকিল।

শুক্রবার প্রায় পুরোদিন, আর শনিবার অর্ধেক দিন এই ধর্মশালা বৃষ্টিতে প্রায় ডুবেই ছিল। সেখানকার আবহাওয়ার পূর্বাভাস বলছে, রোববারও বৃষ্টি হতে পারে। তাই জোর আলোচনা চলছে বাংলাদেশ-ওমান ম্যাচ মাঠে গড়াবে কি না।

কারণ আগের দিন নেদারল্যান্ডস ও ওমান এবং বাংলাদেশ ও আয়ারল্যান্ডের ম্যাচ এই বৃষ্টির কারণেই পরিত্যক্ত হয়ে গিয়েছিল। আর এই কারণেই সংশয় তৈরি হয়েছে বাছাই পর্বের শেষ দুটি ম্যাচ নিয়েও।

যদি শেষ পর্যন্ত বৃষ্টিতে ভেসেই যায় বাংলাদেশ-ওমানের মধ্যকার অঘোষিত ফাইনালটির তাহলে কী হবে? মূল পর্বে উঠবে কোন দল, এই বিষয় নিয়েও এরই মধ্যে আলোচনা শুরু হয়ে গেছে।

বাছাই পর্বের ‘এ’ গ্রুপ থেকে সুপার টেনে ওঠার জন্য মূল প্রতিদ্বন্দ্বী এখন বাংলাদেশ ও ওমান। দুই দলেরই সমান তিন পয়েন্ট করে রয়েছে এখন। তবে নেট রান রেটে এগিয়ে আছে বাংলাদেশ।

নেদারল্যান্ডসের বিপক্ষে প্রথম ম্যাচে বাংলাদেশ আট রানে জিতলেও নির্ধারিত ২০ ওভারে তুলেছে ১৫৩ রান। আর দ্বিতীয় ম্যাচটি শেষ পর্যন্ত পরিত্যক্ত হয়েছে ঠিক, কিন্তু রান তোলার হার বেশ ভালো ছিল, কার্টেল ওভারের সেই ম্যাচে আট ওভারেই তারা তুলেছে ৯৪ রান।

তাই বাংলাদেশের এখন নেট রান রেট আছে +০.৪০০। আর ওমানের নেট রান রেট +০.২৮৩। স্বাভাবিক কারণে মাশরাফিরা অনেকটাই এগিয়ে থাকবে। তাই বৃষ্টির বাধায় শেষ পর্যন্ত ম্যাচটি নাও হয় বাংলাদেশেরই পরবর্তী পর্বে ওঠার সম্ভাবনা বেশি।