মেইন ম্যেনু

বাংলাদেশ ও কলকাতার ছবি নিয়ে যা বললেন জয়া

ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান বর্তমানে টলিউড পাড়ার দর্শকদের মন জয় করে নিয়েছেন তার অভিনয় দক্ষতা দিয়ে। তিনি অরিন্দম শীলের ‘আবর্ত’ সিনেমা দিয়ে টলিউড পাড়ায় পা রেখেছিলেন। এখন পরিচালকের ‘ঈগলের চোখ’এ-ও কেন্দ্র-চরিত্রে অভিনয় করছেন তিনি। মাঝে সৃজিত মুখোপাধ্যায়ের ‘রাজকাহিনি’তে অভিনয় করেছেন।

ক্রমেই তার টলিউডে কাজের জায়গা তৈরি হচ্ছে। তার কাজ করার কথা নন্দিতা রায়-শিবপ্রসাদ মুখোপাধ্যায়ের ‘কণ্ঠ’তেও। জয়ার মুলত লক্ষ হল, বাংলা ছবির দর্শক বাড়ানোটাই। এমন ভাবে তিনি তার মনের কথা ব্যক্ত করেছেন। বিশ্ব সিনেমার মানচিত্রে জায়গা করে নিতে একলা লড়াই না করে দুই বাংলা যদি মিলিতভাবে চেষ্টা করে তাহলে আগামী দিনে আমরা আরো অনেক উপরে উঠতে পারবো এমনটাই মনে করেন জয়া আহসান।

জয়ার মতে, সংস্কৃতির মাধ্যমেই অনেক বেড়াজাল ভেঙে ফেলা যায়। দুই বাংলা একসঙ্গে মিলে ছবি করলে যে ব্যবসায়িক সাফল্যও বেশি হবে, সেটা মানেন তিনি। তবে একটি বিষয়ে তার আক্ষেপ রয়েছে। বাংলাদেশের ছবি এখনো ভারতের কোনো সিনেমা হলে মুক্তি পায় না। কিন্তু ভারতের অনেক সিনেমাই বাংলাদেশে মুক্তি পেয়েছে এবং পাচ্ছে।

জয়া বললেন, ‘কিছু ব্যাপারে ভারত এগিয়ে রয়েছে। এখানকার ছবি আমরা খুব সহজে বাংলাদেশে বসে দেখে নিতে পারি। যেটা কিন্তু বাংলাদেশের ছবির ক্ষেত্রে হয় না। এক্ষেত্রে একটা ব্যালান্স আসা উচিত। যেভাবে ‘বেলাশেষে’ বাংলাদেশে মুক্তি পেল, সেভাবে ওখানকার কোনো ছবিরও পশ্চিমবঙ্গে মুক্তি পাওয়া উচিত।’