মেইন ম্যেনু

বাংলাদেশ ঘুরে গেলেন চাঁদের মাটিতে পা রাখা সেই বাজ অলড্রিন

স্বল্প সময়ের জন্য বাংলাদেশে এসে ঘুরে গেলেন চাঁদের মাটিতে পা রাখা বাজ অলড্রিন। বাংলাদেশের একটি বিমান বন্দরের টারমাকে বসে আছেন, এমন একটি ছবি তিনি গত ৮ আগস্ট নিজের ফেসবুক পেজ থেকে শেয়ার করেছেন।

ছবির ক্যাপশনে তিনি লিখেছেন, “আমার সঙ্গী ক্যাপ্টেন জুডি রাইসের বিশ্বব্যাপী শিক্ষা ছড়িয়ে দেওয়ার ক্যাম্পেইন ‘থিংক গ্লোবাল ফ্লাইট’ এর অংশ হিসেবে ঘুরছি। পরবর্তী শহরে যাওয়ার অনুমতি মেলার মাঝের সময়টাতে টারমাকে বসে পিকনিক করে নিলাম।”

তবে ঠিক কত সময় তিনি বাংলাদেশে ছিলেন, সে ব্যাপারে তার পেজে কিছু জানানো হয়নি। যদিও তিন ঘণ্টার মত তিনি এখানে অবস্থান করেছিলেন বলে বিমানবন্দরের একজন কর্মকর্তা তার ফেসবুক স্ট্যাটাসে জানিয়েছেন।

প্রসঙ্গত, ড. অ্যাডউইন ইউগিন বাজ অলড্রিন ১৯৩০ সালের ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেন। তিনি মার্কিন বিমানবাহিনীর অবসরপ্রাপ্ত কর্নেল, পাইলট ও নভোচারী। ৩৯ বছর বয়সে তিনি অ্যাপোলো ১১ চন্দ্র অভিযানে অংশ নিয়েছিলেন। তাঁর মিশন কমান্ডার সদ্য প্রয়াত নিল আর্মস্ট্রংয়ের পর দ্বিতীয় মানব হিসেবে ২১ জুলাই, ১৯৬৯ সালে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করেছিলেন। বর্তমানে তিনি বিশ্ব ভ্রমণ নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছেন।