মেইন ম্যেনু

‘বাংলাদেশ জিতছে আইজ আর লুছনি বেচুম না’

‘মা, হুনছস, বাংলাদেশ জিতছে, আইজ আর লুছনি বেচুম না, আইজ ছুটি দে। অহন মোহসিন হল মাঠে গিয়া ক্রিকেট খেলুম। ছক্কা-চার মারমু।’

রাজধানীর নীলক্ষেত মোড়ে আজ (রোববার) বিকেলে মায়ের কাছে এভাবেই বায়না ধরছিল আট বছর বয়সী শ্রমজীবী শিশু নাসির।

ব্যাট হাতে দাঁড়িয়ে বারবার অনুরোধ করলেও মা ক্ষিপ্ত হয়ে শিশুটিকে উদ্দেশ্য করে বলে ওঠেন, ‘লুছনি না বেচলে রাইতে কিন্তু ভাত নাই।’ এ কথা শুনেও ব্যাট হাতে দৌড়ে চলে যেতে উদ্যত হয় নাসির।

শ্রীলঙ্কার সঙ্গে শততম টেস্টে বাংলাদেশের বিজয়ে সারাদেশে আনন্দের জোয়ার বইছে। সেই আনন্দ ছুঁয়ে গেছে শ্রমজীবী শিশু নাসিরকেও।

এ প্রতিবেদকের সঙ্গে আলাপকালে সে জানায়, নীলক্ষেত মোড়ে মা ও বোনের সঙ্গে তারা লুছনি বিক্রি করে। কামরাঙ্গীরচর থেকে প্রতিদিন সকালে ওরা নীলক্ষেতে আসে।

সিগন্যালের লালবাতি জ্বলতেই ছুটে যায় প্রাইভেটকার, মোটরসাইকেল ও রিকশার আরোহীদের

কাছে। আপা, ভাই, খালা লুছনি নিবেন বলে অনুরোধ জানাতে থাকে।

নাসির জানায়, সে ক্রিকেট খেলা দেখতে ও খেলতে খুব ভালোবাসে। সারাদিন সিগন্যালে লুছনি বিক্রিতে ব্যস্ত থাকায় ক্রিকেট খেলা দেখা হয় না। তবে অনেকদিন দুপুরে লোকজন কম থাকলে মোহসিন হল মাঠে গিয়ে ক্রিকেট খেলে।

প্রতিদিন সে বাসা থেকে ক্রিকেট ব্যাট নিয়ে আসে। বাংলাদেশের ক্রিকেট খেলোয়াড়দের মধ্যে মুশফিকুর রহমানের খেলা তার সবচেয়ে বেশি ভালো লাগে।

চলে আসার সময় নাসির জানায়, বেশি বেশি খেলাধুলা করতে চাইলেও তার মা তাকে খেলতে দেয় না। বকাঝকা করে।

আজকের ম্যাচটিতে ছিল ইতিহাসের হাতছানি। প্রস্তুত ছিল টাইগাররা। ক্রিকেট ভালোবাসুক আর না বাসুক সব বাংলাদেশির চোখ আজ ছিল কলম্বোর দিকে। দেশবাসীকে আরো একবার আনন্দের জোয়ারে ভাঁসিয়ে ইতিহাসের মাইলফলক স্পর্শ করলো সাকিব-মুশফিকরা।

শততম টেস্টে জয়ের চেয়ে উদযাপনের বড় উপলক্ষ আর কী হতে পারে? টেস্ট খেলুড়ে নয়টি দেশের মধ্যে এর আগে নিজেদের শততম টেস্টে জয়ের স্বাদ পেয়েছে

কেবল তিন দেশ- অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ আর পাকিস্তান। আর এবার থেকে থাকবে বাংলাদেশের নাম।

কলম্বোর পি সারা স্টেডিয়ামে ম্যাচের লাগামটা প্রথম থেকেই ছিল বাংলাদেশের হাতে। আর আজ শ্রীলঙ্কাকে দেশের মাটিতেই অসহায় আত্মসর্মপন করে মাইলফলক স্পর্শ করলো বাংলাদেশ। শততম টেস্ট জিতে অস্ট্রেলিয়া, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের পরই উঠে আসলো বাংলাদেশের নাম।

আজ রোববার শ্রীলঙ্কার মাটিতে ইতিহাস সৃষ্টি করে বিশাল জয় পেয়েছে বাংলাদেশ। এর আগে শততম ওয়ানডেতে জয় পেয়েছে বাংলাদেশ। এবার শততম টেস্ট ম্যাচেও জয় পেল টাইগাররা। মুশফিকের নেতৃত্বে বাংলাদেশ শ্রীলঙ্কার মাটিতে এই টেস্ট জিতেছে ৩ উইকেট। ম্যাচে তামিম ইকবাল ৮২ রানের ইনিংস খেলেছেন। সাব্বির রহমান করেছেন ৪১ রান। মুশফিক ম্যাচের শেষভাগে দলের হাল ধরেন।



« (পূর্বের সংবাদ)