মেইন ম্যেনু

বাংলাদেশ-জিম্বাবুয়ে ১ম টি-টোয়েন্টি বিকেলে

ওয়ালটন টি-টোয়েন্টি সিরিজের প্রথমটিতে আজ মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও জিম্বাবুয়ে। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে বিকেল ৩টায় শুরু হবে ম্যাচটি। সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও স্টার স্পোর্টস ৪।

সাফল্যময় ২০১৫ সালটি বাংলাদেশ শেষ করেছিল জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ খেলে। ওই সিরিজের প্রথম ম্যাচটি বাংলাদেশ জিতলেও পরের ম্যাচে স্প্রিং বকদের কাছে হেরে যায়। ফলে সিরিজ ড্র হয়।

২০১৬ সালের ক্যালেন্ডারে বাংলাদেশের প্রথম সিরিজও সেই জিম্বাবুয়ের বিপক্ষে। তাও আবার টি-টোয়েন্টি সিরিজ। এবার অবশ্য বেড়েছে ম্যাচের সংখ্যা। সিরিজে এবার আছে চারটি টি-টোয়েন্টি ম্যাচ। সেটাও আবার পয়মন্ত ভেন্যু খুলনায়। এখন দেখার বিষয় এই সিরিজে জিম্বাবুয়ের বিপক্ষে কেমন কী করে বাংলাদেশ।

অবশ্য জিম্বাবুয়ের বিপক্ষে এই সিরিজটিকে আসন্ন এশিয়া কাপ ও টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে দেখা হচ্ছে। সেক্ষেত্রে বাংলাদেশ তাদের খেলোয়াড়দের যাচাই-বাচাই করার সুযোগ পাচ্ছে এই সিরিজে। আজকের ম্যাচে অভিজ্ঞদের পাশাপাশি তরুণ কারো অভিষেক হওয়ার সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে হয়তো আজ মাঠে নামতে পারেন শুভাগত হোম, আবু হায়দার রনি কিংবা নুরুল হাসান সোহান- এই তিনজনের যেকোনো একজন কিংবা দুইজন।

অন্যদিকে বাংলাদেশের বিপক্ষে প্রথম ম্যাচের একাদশে শন উইলিয়ামস থাকছেনই। ভুসি সিবান্দা ও ব্রায়ান ভিটোরির সেরা একাদশে জায়গা পাওয়ার সম্ভাবনা কম।

সফরকারীদের বিপক্ষে এ পর্যন্ত মোট ৫টি টি-টোয়েন্টি খেলেছে বাংলাদেশ। এর মধ্যে ৩টি জয় পেয়েছে টাইগাররা। বাকি দুই ম্যাচে জয়ী হয় জিম্বাবুয়ে।

উল্লেখ্য, বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজের টাইটেল স্পন্সর দেশের স্বনামধন্য ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস, অটোমোবাইলস ও হোম অ্যাপ্লায়েন্স প্রস্তুতকারী প্রতিষ্ঠান ওয়ালটন। আর পাওয়ার স্পন্সর ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড ‘মার্সেল’।

বাংলাদেশের সম্ভাব্য একাদশ :

১. তামিম ইকবাল, ২. সৌম্য সরকার, ৩. মাহমুদউল্লাহ রিয়াদ, ৪. মুশফিকুর রহিম, ৫. সাকিব আল হাসান, ৬. সাব্বির রহমান, ৭. নুরুল হাসান সোহান (উইকেট রক্ষক), ৮. মাশরাফি মোর্তজা (অধিনায়ক), ৯. আরাফাত সানী, ১০. মুস্তাফিজুর রহমান ও ১১. আল-আমিন হোসেন।

জিম্বাবুয়ের সম্ভাব্য একাদশ :

১. চামু চিবাবা, ২. হ্যামিল্টন মাসাকাদজা, ৩. রিচমন্ড মুতুম্বামি (উইকেটরক্ষক), ৪. শন উইলিয়ামস, ৫. ম্যালকম ওয়ালার, ৬. সিকান্দার রাজা, ৭. এল্টন চিগুম্বুরা, ৮. লুক জংওয়ে, ৯. গ্রায়েম ক্রেমার, ১০. তেন্দাই চিসোরো ও ১১. নেভিল মাদজিভা।