মেইন ম্যেনু

বাংলাদেশ নিয়ে অসত্য খবর, ভারতীয় সাংবাদিকের ক্ষমা প্রার্থনা

ভারতের ‘দ্য হিন্দু’ পত্রিকায় গত ২৫ নভেম্বর ‘We are tracking two IS killers inside india, says Bangladesh’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের বরাত দিয়ে ওই প্রতিবেদন প্রকাশ করে পত্রিকাটি। পরে উদ্দেশ্যপ্রণোদিত ওই প্রতিবেদনের জন্য বাংলাদেশের কাছে ক্ষমা চান প্রতিবেদক কল্লোল ভট্টাচার্য্য।

মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মো. শরীফ মাহমুদ অপু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দ্য হিন্দু পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনে উদ্দেশ্যপ্রণোদিতভাবে উপস্থাপন করা হয় যে, স্বরাষ্ট্রমন্ত্রী ওই ভারতীয় সাংবাদিককে বলেছেন, জাপানের নাগরিক হোশিও কুনির দুই গুপ্ত ঘাতক আইএস সদস্য ভারতে পালিয়ে গেছে। অথচ স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ওই প্রতিবেদকের মোবাইলে কথোপকথন ও প্রকাশিত প্রতিবেদনের মধ্যে কোনো মিল নেই। এ ছাড়া স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রতিবেদনে প্রতিমন্ত্রী বলা হয়েছে।

বিষয়টি দৃষ্টিগোচর হলে নয়াদিল্লিস্থ বাংলাদেশ হাইকমিশনার সৈয়দ মোয়াজ্জেম আলী ও প্রতিবেদক কল্লোল ভট্টাচার্য্যকে তলব করে এ ধরনের অসত্য প্রতিবেদন প্রকাশের তীব্র প্রতিবাদ জানান। প্রতিবেদনে স্বরাষ্ট্রমন্ত্রীকে ওই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী হিসেবে উপস্থাপনেরও প্রতিবাদ জানানো হয়।

পরবর্তীতে প্রতিবেদক কল্লোল ভট্টাচার্য্য নয়াদিল্লিস্থ বাংলাদেশ হাইকমিশনারের কাছে পাঠানো এক ফ্যাক্স বার্তায় ভুল প্রতিবেদনের জন্য ক্ষমা চান। ভবিষ্যতে এ ধরনের প্রতিবেদন প্রকাশের বিষয়ে সতর্ক থাকারও প্রতিজ্ঞা করেন।