মেইন ম্যেনু

বাংলাদেশ পরিস্থিতি নিয়ে জাতিসংঘ উদ্বিগ্ন

বাংলাদেশের অবনতিশীল পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। শুক্রবার জাতিসংঘের নিয়মিত ব্রিফিংয়ে জুলহাস মান্নানসহ ব্লগারদের হত্যা, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, সাংবাদিক শফিক রেহমান- শওকত মাহমুদের কারা নির্যাতন, ফাঁসির দণ্ড কার্যকর, বাংলাদেশ থেকে তুরস্কের রাষ্ট্রদূত প্রত্যাহার ইত্যাদি বিষয় উঠে আসে।

জাতিসংঘ মহাসচিব বান কি মুনের মুখপাত্র স্টিফেন ডোজারিক এ ব্রিফিং করেন।

এসময় একজন সাংবাদিক স্টিফেন ডোজারিককে প্রশ্ন করেন, গত রোববার নিউইয়র্ক টাইমসে বাংলাদেশের ওপর ‘বাংলাদেশে বিচারহীনতা বিরাজ করছে’ শিরোনামে একটি সম্পাদকীয় প্রকাশিত হয়েছে। আপনি জানেন, দেশটিতে সমকামী সম্পাদক জুলহাস মান্নান হত্যা, ব্লগার হত্যা, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং সরকারের হয়রানি চলছেই। বিশেষ করে বলতে গেলে, বাংলাদেশের ৮২ বছর বয়সী এক সম্পাদক এবং দেশটির সাংবাদিক ইউনিয়নের সভাপতিও জেলে আছেন। বাংলাদেশে এখন এই সবই হচ্ছে। এই বিচারহীনতা থেকে বাংলাদেশকে রক্ষা করতে জাতিসংঘের ভূমিকা কী?

জবাবে মুখপাত্র বলেন, বাংলাদেশে জাতিসংঘ মহাসচিবসহ সাংবাদিক ও ব্লগারদের বিরুদ্ধে চলমান এই সহিংস পরিস্থিতির বিরুদ্ধে অনেক মানবাধিকার সংগঠন তাদের উদ্বেগ প্রকাশ করেছে। তাছাড়া, সম্প্রতি যে মৃত্যুদণ্ড দেয়া হলো সেটাও আমরা দেখেছি। আমরা দেখতে চাই, দেশটির সরকার যেন এমন পরিবেশ সৃষ্টি করে যাতে আমাদের সাংবাদিকরা স্বাধীনভাবে কাজ করতে পারে।