মেইন ম্যেনু

বাংলাদেশ প্রস্তাবের অনুমোদন দিল ইউনেস্কো

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটকে ‘ইউনেস্কো ক্যাটাগরি-২ ইন্সটিটিউট’-এর মর্যাদা দেয়ার বাংলাদেশের প্রস্তাবের অনুমোদন দিয়েছে ইউনেস্কো।

শুক্রবার জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কো ফ্রান্সের রাজধানী প্যারিসের সদর দপ্তরে ১৯৭তম নির্বাহী বোর্ডের সভায় বাংলাদেশের এ প্রস্তাবের অনুমোদন দেয় আন্তর্জাতিক এই সংস্থা।

গৃহীত এ প্রস্তাবের আলোচনায় আলোচকরা বলেন, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভাষা বৈচিত্র্য এবং মাতৃভাষায় কথা বলার ক্ষেত্রে বিশ্বের বিভিন্ন ভাষা নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট এ অঞ্চল ও বিশ্বে একটি জ্ঞানচর্চা ও গবেষণার কেন্দ্রে পরিণত হবে।

ইউনেস্কো নির্বাহী বোর্ডের সভায় বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ইউনেস্কো বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহিদুল ইসলাম, ইউনেস্কো বাংলাদেশ ন্যাশনাল কমিশনের সচিব মনজুর হোসেন, বাংলাদেশ দূতাবাসের হেড অব চেন্সরি মো. হযরত আলী খান।

নির্বাহী বোর্ডের এ সিদ্ধান্ত আগামী ৩ নভেম্বর থেকে ১৮ নভেম্বর পর্যন্ত অনুষ্ঠিতব্য ইউনেস্কোর সাধারণ অধিবেশনে অনুমোদিত খসড়া প্রকাশ করা হবে।

ওই সময় আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট নিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে প্যারিসে বাংলাদেশ ও ইউনেস্কোর মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হবে বলে আশা করা হচ্ছে।

প্রস্তাবটি চূড়ান্ত অনুমোদনের মাধ্যমে প্রথমবারের মতো জাতিসংঘের অন্তর্ভূক্ত কোনো প্রতিষ্ঠানের স্বাগতিক দেশ হতে যাচ্ছে বাংলাদেশ।