মেইন ম্যেনু

বাংলাদেশ বিশ্বের ১১০তম সুখী দেশ

বাংলাদেশ বিশ্বে ১১০তম সুখী দেশ। বিশ্বের ১৫৬টি দেশের মধ্যে জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সল্যুশন নেটওয়ার্কের (এসডিএসএন) পরিচালিত এক জরিপে এই তথ্য জানা যায়। এই তালিকায় শীর্ষে রয়েছে ডেনমার্ক এবং সর্বনিম্ন অবস্থানে বরুন্ডি।

জরিপে দেখা গেছে, যেসব দেশে বৈষম্য বা ভেদাভেদ কম সেখানকার মানুষ বেশি সুখী। বিশেষ করে যেসব দেশে সামাজিক সহায়তা বেশি, বিপদে সমাজ বা রাষ্ট্রের সহায়তা পাওয়া যায়, সেসব দেশের নাগরিকরাই বেশি সুখী।

গত তিন বছর ধরে ১৫৬টি দেশের ওপর এই জরিপ চালায় এসডিএসএন। প্রতি দেশের এক হাজার নাগরিকের কাছে প্রতিবছর তাদের জীবন সম্পর্কে জানতে চাওয়া হয় এবং শূন্য থেকে দশের পয়েন্ট তালিকায় নম্বর দেয়া হয়। যেসব বিষয় বিবেচনায় নেয়া হয় এর মধ্যে রয়েছে মোট দেশজ উৎপাদন, সামাজিক সহায়তার ব্যবস্থা, স্বাস্থ্যকর জীবনযাপন, ব্যক্তিগত স্বাধীনতা, দাতব্য সেবা এবং দুর্নীতিহীনতা।

এই তালিকায় ১১০ নম্বরে রয়েছে বাংলাদেশ। দশের মধ্যে বাংলাদেশের পয়েন্ট ৪ দশমিক ৬৪৩ পয়েন্ট। ডেনমার্কের পরে শীর্ষ পাঁচটি দেশের মধ্যে রয়েছে সুইজারল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে এবং ফিনল্যান্ড। সুখী দেশ বাছাইয়ের তালিকায় যুক্তরাষ্ট্র রয়েছে ১৩ তম স্থানে এবং ব্রিটেন ২৩তম। চীনের অবস্থান ৮৩ এবং ভারত ১১৮তম অবস্থানে। নিচের দিকের দেশের মধ্যে বুরুন্ডির পরেই রয়েছে সিরিয়া, টোগো,, আফগানিস্তান আর বেনিন। দক্ষিণ আফ্রিকা, ভারত, শ্রীলঙ্কা, মিয়ানমার, মিশর, এসব দেশ রয়েছে বাংলাদেশের পরে।