মেইন ম্যেনু

বাংলাদেশ-ভারত সিরিজে আম্পায়ার থাকছেন যারা

বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারতের বিপক্ষে আম্পায়ারদের বিতর্কিত সিদ্ধান্তের কারণে হেরে যায় বাংলাদেশ। এ নিয়ে বাংলাদেশে রীতিমতো সমালোচনার ঝড় ওঠে। কুশপুতুল দাহ থেকে শুরু করে মানববন্ধন পর্যন্ত হয়। আম্পায়ারদের সমালোচনা করে আইসিসির সভাপতির পদ থেকে সরে দাঁড়ান আ হ ম মুস্তফা কামাল।

কারণ, কোয়ার্টার ফাইনালে আম্পায়ার আলিম দার ও ইয়ান গোল্ড যা করেছেন তা সকলের কাছেই দৃষ্টিকটু মনে হয়েছে। চলতি মাসের ৮ তারিখ বাংলাদেশ সফরে আসছে ভারত। এই সফরে একটি টেস্ট ও তিনটি ওয়ানডে ম্যাচ খেলবে সফরকারীরা। সঙ্গত কারণেই অনেকের মনেই প্রশ্ন জাগছে বাংলাদেশ-ভারত সিরিজে কারা থাকছেন আম্পায়ারের দায়িত্বে? তবে এটুকু নিশ্চিত যে এই সফরে আলিম দার ও ইয়ান গোল্ড থাকছেন না।

ইতিমধ্যে বাংলাদেশ-ভারত সিরিজের ম্যাচ অফিসিয়ালদের নাম ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তাতে ৬ জন বাংলাদেশি ও ৩ জন বিদেশি আম্পায়ার রয়েছেন। থাকছেন একজন ম্যাচ রেফারিও।

৬ জন দেশি আম্পায়ার হলেন- শরফুদ্দৌলা ইবনে সৈকত, এনামুল হক মনি, আনিসুর রহমান, মাসুদুর রহমান মুকুল, গাজী সোহেল ও তানভির আহমেদ। তিনজন বিদেশি আম্পায়ার হলেন- রডনি টাকার, জেল লং ও কুমার ধর্মসেনা। সিরিজের সবগুলো ম্যাচেই ম্যাচ রেফারির দায়িত্ব পালন করবেন জিম্বাবুয়ের অ্যান্ডি পাইক্রফট।