মেইন ম্যেনু

পতাকা বৈঠকে অস্ত্র ফেরত

বাংলাদেশ ভূখন্ডে এসে জনতার উপর বিএসএফ’র হামলা

বাংলাদেশ ভূখন্ডে বিএসএফএর অবৈধ অনুপ্রবেশ ও হামলা রুখে দিয়েছে বিজিবি ও জনতা। সাতক্ষীরার কলারোয়া উপজেলার মাদরা সীমান্তে শুক্রবার ভোরে এ ঘটনা ঘটে।
এসময় বিএসএফ একটি অস্ত্র ও একটি নৌকা ফেলে পালিয়ে গেলে পরে পতাকা বৈঠকের মাধ্যমে অস্ত্র ও নৌকা ফেরত দেয়া হয়েছে।
বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’র মাদরা বিওপির কোম্পানি কমান্ডার সুবেদার আবদুর রব সাংবাদিকদের জানান, শুক্রবার খুব ভোরে আকষ্মিক ভাবে ভারতীয় বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)’র হাকিমপুর ক্যাম্পের কয়েকজন সদস্য একটি স্পীড বোট ও একটি দেশী নৌকায় প্রবল বৃষ্টির মধ্যে সীমান্ত বিভেদকারী ‘সোনাই নদী’র বাংলাদেশ কূলে চলে আসে। তাদের মধ্যে দুজন বিএসএফ সদস্য অস্ত্র নিয়ে বাংলাদেশ ভূখন্ডে উঠে গ্রামবাসীকে কোনো কারণ ছাড়াই তাড়া করে। গ্রামবাসী তাদের প্রতিহত করার চেষ্টা করলে শুরু হয় মারামারি ও ধস্তাধস্তি। এতে কয়েকজন কম বেশি আহত হন। এক পর্যায়ে বিজিবি সদস্যরা এগিয়ে এলে বিএসএফ সদস্যরা দ্রুত পালিয়ে যায়।
সুবেদার রব আরও জানান, এসময় একজন বিএসএফ সদস্য তার ব্যবহৃত ২০ রাউন্ড গুলিসহ একটি এসএলআর ও একটি দেশিয় নৌকা ফেলে রেখে যায়।
বিজিবি সুবেদার আরও জানান, সীমান্তের প্রধান পিলার ১৩এর সাব পিলার ৩এর আওতায় রিভার পিলার ১১এর কাছে এই ঘটনা ঘটে। এসময় সীমান্তে উত্তেজনা ছড়িয়ে পড়ে।
পরে এ ঘটনায়, মাদরা সীমান্তের কেঁড়াগাছির কালিবাড়ী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গণে বিজিবি ও বিএসএফএর ব্যাটেলিয়ন অধিনায়ক পর্যায়ে পতাকা বৈঠক বসে। বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন সাতক্ষীরা, ৩৮ বিজিবি’র ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর নজির আহমেদ বকশি ও ভারতীয় বিএসএফ’র পক্ষে নেতৃত্ব দেন বিএসএফ ১৫২ ব্যাটালিয়ন কমান্ডান্ট রাজেশ কুমার। বৈঠকে বিজিবি’র কাছে বিএসএফ ক্ষমা প্রার্থনা করেন। এসময় জব্দকৃত বিএসএফের অস্ত্রটি ফেরত দেয়া হয়।
এদিকে স্থানীয়রা জানান, গরু রাখালরা বাংলাদেশে কয়েকটি ভারতীয় গরু নিয়ে এসেছে এমন খবর পেয়ে সেগুলো ফিরিয়ে নেয়ার উদ্দেশ্যে বিএসএফ বাংলাদেশ ভূখন্ডে ঢুকে অতর্কিত গ্রামবাসীর ওপর হামলা করে।
সীমান্তের অপর কয়েকটি সূত্র নাম প্রকাশ না করার শর্তে জানান, বেশ অনেক গরু রাখাল ভারত থেকে জোরপূর্বক বাংলাদেশে গরু আনার সময় তাদেরকে তাড়া করে বিএসএফ সদস্যরাও বাংলাদেশে ঢুকে পড়ে। সেসময় বিএসএফের সাথে গরু রাখালদের ধস্তাধস্তিতে গরু রাখালরা বিএসএফ’র একটি অস্ত্র কেড়ে নেয়। সেখানে বিজিবি সদস্যরাও চলে আসলে বিএসএফ আকষ্মিকভাবে বিজিবির একটি অস্ত্র নিয়ে তাদের দেশিয় নৌকাটি ফেলে চলে যায়। তবে এঘটনার সত্যতা জানা যায়নি।

বাংলাদেশে বিএসএফের অনুপ্রবেশ, পতাকা বৈঠকের মাধ্যমে দুঃখ প্রকাশ