মেইন ম্যেনু

বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের যৌথ নিরাপত্তা সংলাপ ওয়াশিংটনে

ওয়াশিংটনে আগামী ১১ সেপ্টেম্বর চতুর্থ নিরাপত্তা সংক্রান্ত বাংলাদেশ-মার্কিন যুক্তরাষ্ট্র যৌথ সংলাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে। সংলাপে আঞ্চলিক সহযোগিতা, নিরাপত্তাসহ সন্ত্রাসবাদ-বিরোধিতা, সামরিক সহযোগিতা এবং জাতিসংঘে শান্তিরক্ষা কার্যক্রমসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, মন্ত্রণালয়ের সচিব (দ্বি-পাক্ষিক ও কনস্যুলার) মিজানুর রহমানের নেতৃত্বে পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, প্রতিরক্ষা মন্ত্রণালয় ও সশন্ত্র বাহিনী বিভাগের প্রতিনিধিদের সমন্বয়ে ৬ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল এই আলোচনায় অংশ নিতে শিগগিরই যুক্তরাষ্ট্র সফর করবেন।

অন্যদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষে নেতৃত্ব দেবেন সে দেশের রাজনৈতিক সামরিক ব্যুরোর প্রিন্সিপাল ডেপুটি এ্যাসিস্টেন্ট সেক্রেটারি টড সি. চ্যাপম্যান।

সংলাপে আঞ্চলিক সহযোগিতা, প্রথাগত ও অ-প্রথাগত নিরাপত্তাসহ সন্ত্রাসবাদ-বিরোধিতা, সামরিক সহযোগিতা, দুর্যোগ ব্যবস্থাপনা, সাইবার নিরাপত্তা ও জাতিসংঘে শান্তিরক্ষা কার্যক্রমসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এর মাধ্যমে উভয় দেশের মধ্যে পারস্পারিক সহযোগিতা আরো জোরদার হবে বলে আশা করা যাচ্ছে।

উল্লেখ্য, উভয় দেশের দ্বি-পাক্ষিক সম্পর্কের উল্লেখযোগ্য অগ্রগতির ধারাবাহিকতায় গত ১৯ এপ্রিল ২০১২ সালে ঢাকায় প্রথমবারের মতো নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে বাংলাদেশ-মার্কিন যুক্তরাষ্ট্র যৌথ সংলাপ অনুষ্ঠিত হয়। প্রথম যৌথ সংলাপে নেওয়া সিদ্ধান্ত অনুযায়ী, প্রতি বছর পালাক্রমে ঢাকা ও ওয়াশিংটনে এই সংলাপ আয়োজিত হয়ে আসছে। গত ২০১৩ সালে ওয়াশিংটনে এবং ২০১৪ সালে ঢাকায় যথাক্রমে ২য় এবং ৩য় যৌথ নিরাপত্তা সংক্রান্ত সংলাপ অনুষ্ঠিত হয়।