মেইন ম্যেনু

বাংলায় আসছে তসলিমাকে নিয়ে নির্মিত ছবি ‘নির্বাসিত’

‘আমি ভালো নেই, তুমি ভালো থেকো প্রিয় দেশ’। নির্বাসন নয়, তসলিমা নাসরিন আর তার আদরের বিড়াল মিনুকে বাংলা ছবির অন্দরমহলে হাত ধরে নিয়ে এসে বাংলা ছবির জরির আঁচলে তিনি এঁকে দিলেন নিজের ঘরানার নকশা।

প্রথম পরিচালিত ছবিতেই এল জাতীয় পুরস্কার। দেশে-বিদেশে মানুষের মন জয় করে এবার বাংলায় মুক্তি পেতে চলেছে তসলিমাকে নিয়ে চূর্ণী গঙ্গোপাধ্যায়ের নির্মিত ছবি ‘নির্বাসিত’।

আগামী ১৪ আগস্ট ‘নির্বাসিত’ দেখবে এই বাংলার আকাশ। সম্প্রতি টুইটারে এমন লিখেছে পরিচালক। তসলিমা দেশ ছেড়ে যাওয়া নিয়ে সিনেমাটি তৈরি করেছেন চূর্ণী। যদিও ছবিতে তার কথা সরাসরি উল্লেখ করা হয়নি।

তসলিমা জীবন সংগ্রাম, তার ওপর রাজনৈতিক অত্যাচার, তার লেখালেখি, তার আদর্শ বিশ্বাস, খুব স্পষ্ট করে দেখানো হয়নি ছবিটিতে। যা দেখানো হয়েছে তা হলো তসলিমার সঙ্গে তার বিড়ালের বিচ্ছেদ। মায়ের সঙ্গে কন্যার বিচ্ছেদ।

ছবিটির একপর্যায়ে বিড়াল তসলিমাকে চাইছে, লেখিকা বিড়ালটিকে চাইছে। তসলিমাকে দেশ থেকে, রাজ্য থেকে বিতাড়িত করে রাষ্ট্র যে অন্যায় করেছে চূর্ণী তার ছবিতে বিষয়টিকে নিয়ে এভাবেই প্রতিবাদ করেছেন। এভাবেই তিনি প্রকাশ করেছেন মত প্রকাশের স্বাধীনতার পক্ষে নিজের মত।

উল্লেখ্য, এবছর দিল্লী আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে শ্রেষ্ঠ ছবির তকমাটি পেয়েছে নির্বাসিত। এদিকে নারীবাদী ও মৌলবাদবিরোধী লেখিকা হিসেবে গত ১ যুগেরও বেশি সময় ধরে দেশের বাইরে নির্বাসিত জীবন যাপন করছেন এই তসলিমা।