মেইন ম্যেনু

বাইবেলে লুকিয়ে ফোন ব্যবহার করে বন্দিরা

বইয়ের মধ্যে কিছু লুকিয়ে রাখাটা বেশ পুরনো একটি চালাকি। অনেকেই বিভিন্ন সময়ে অনেক কিছু বইয়ের মধ্যে গোপন করে রাখে। একই পদ্ধতি অনুসরণ করে কারাগারের বন্দিরা যদি কোনো বইয়ের মধ্যে লুকিয়ে রাখে নিজেদের মুঠোফোন তবে বিষয়টি কেমন হয়! আর বইটি যদি হয় বাইবেলের মতো পবিত্র কোনো বই!

এমন ঘটনাই ঘটেছে ফিলিপাইনের প্রধান কারাগার নিউ বিলিবিড প্রিজনে (এনবিপি)। পবিত্র বাইবেলের মধ্যে মুঠোফোন লুকিয়ে রেখে ব্যবহার করে এনবিপির বন্দিরা। হলিউডে নির্মিত চলচ্চিত্র ‘দ্য শশাঙ্ক রেডেম্পশন’ থেকে পদ্ধতিটি শিখেছে তারা। কর্মকর্তারা জানান, শুধু মুঠোফোনই নয়, আরো অনেক জিনিসই বইয়ের মধ্যে লুকিয়ে রেখে ব্যবহার করেন তারা। এক্ষেত্রে বাইবেল ছাড়াও কারাগারে থাকা অন্য মোটা বই ব্যবহার করে বন্দিরা।

ফিলিপিনো গণমাধ্যম ইনকোয়েরার জানায়, কারাগারটিতে চালানো এক অভিযানে ধরা পড়েছে এসব জিনিস। এনবিপি’র প্রথম ও দ্বিতীয় তলায় প্রায় তিন হাজার বন্দির ওপর অভিযান চালিয়ে গোপন জিনিসগুলো উদ্ধার করে তারা। জেলে কর্তব্যরত কর্মকর্তা কর্মচারিদের মাধ্যমে এগুলো সংগ্রহ করে তারা।

এনবিপি পরিচালক রিচার্ড জানান, উদ্ধারকৃত জিনিসগুলোর মধ্যে কম্পিউটারের যন্ত্রাংশ, ফোনের চার্জার, বিভিন্ন ধরনের সংকেত প্রদানকারী যন্ত্র এবং ওয়াইনের বোতলও রয়েছে।