মেইন ম্যেনু

বাউল গানের ছন্দে বউ-শাশুড়ি মেলার সমাপ্তি

সাভার গণস্বাস্থ্য কেন্দ্রের পিএইচএ মাঠে শনিবার (২১ নভেম্বর) শেষ হয়েছে দু’দিনব্যাপী জনসচেতনতামূলক ব্যতিক্রমধর্মী বউ-শাশুড়ি ও বয়স্ক মেলা।

মেলার শেষ দিনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ডাঃ মোঃ আমিন উদ্দিন, সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা। বিশেষ অতিথি ছিলেন মোঃ গোলাম মোস্তফা, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন অধ্যাপক ডাঃ লায়লা পারভীন বানু, অধ্যক্ষ, গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজ। এছাড়াও ধন্যবাদ জ্ঞাপন করে সমাপনী ভাষণ দেন সাইফুল ইসলাম শিশির, নির্বাহী পরিচালক, গণস্বাস্থ্য কেন্দ্র।

মেলার শেষ দিনে সাভার ওআশুলিয়া থেকে কয়েক হাজার দর্শনার্থী তাদের পরিবারের সদস্যদের নিয়ে মেলায় অংশ নেন। তবে প্রথম দিনের চেয়ে মেলার শেষ দিনে বেলজিয়াম থেকে আগত বিদেশি দর্শনার্থীদের উপস্থিতি ছিল চোখে পড়ার মত।

মেলায় আশপাশের বিভিন্ন জেলা থেকে আগত দর্শনার্থীরা জানান,এ ধরনের মেলা বাংলাদেশের প্রত্যেকটি অঞ্চলে বিশেষ করে গ্রাম পর্যায়ে হওয়া উচিত যার মাধ্যমে পরিবারে বউ-শাশুড়ি ও বয়স্কদের মধ্যে বন্ধন অটুট থাকবে। তবে মেলা দু’দিনব্যাপীনা হয়ে আরও কিছু দিন হলে ভালো হতো।

এবারমেলায়বিভিন্ন রকমের শীতের পিঠা পুলির দোকানসহগণস্বাস্থ্য কেন্দ্রের নিজস্ব পণ্যের ৩০ টি স্টল বসেছে।
এছাড়াও বউ-শ্বাশুড়ী, দাদী, নাতি ও বয়ষ্কদের অংশগ্রহণে বিশেষ খেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বিদেশীরা অংশ নেন। মেলায় বউ-শাশুড়ির সম্পর্ক ও স্বাস্থ্য বিষয়ক বিশেষ নাটক মঞ্চস্থ হয় ।

সন্ধ্যার পর কুষ্টিয়া থেকে লালন সাধকের ভক্তরা বাউল গান পরিবেশন করেন। সকলের জন্য উন্মুক্ত মেলায় বাউল গানের সুরের মূর্ছনায় আনন্দে জোয়ারে ভাসে শ্রোতারা ।

তবে মেলা সন্ধ্যা ৬টায় শেষ হবার কথা থাকলেও দর্শনার্থীদের কথা ভেবে রাত ১০ টায় শান্তিপূর্ণ ভাবে শেষ হয়।

মেলা উদযাপন কমিটির আহবায়ক মোঃ আব্দুর রহমানবলেন,সমাজের আসল দুর্বলতা থেকে বের হয়ে আসার এক অসাধারণ প্রয়াসএই ‘বউ-শাশুড়ি ও বয়স্কমেলা।



« (পূর্বের সংবাদ)