মেইন ম্যেনু

বাকৃবিতে জলবায়ু পরিবর্তন বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

শাহীন সরদার, বাকৃবি প্রতিনিধি: দেশের উত্তর-পূর্বাঞ্চলে জলবায়ুর পরিবর্তন ও বিরূপ প্রভাবে জীববৈচিত্র্যের অভিযোজন সম্পর্কে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার দুপুর ১১টায় মাৎস্যবিজ্ঞান অনুষদীয় সভাকক্ষে ওই সেমিনার অনুষ্ঠিত হয়।

জলবায়ু পরিবর্তনের ফলে সিলেট অঞ্চলের জীববৈচিত্র্যের পরিবর্তন সম্পর্কে বৈজ্ঞানিক ধারণা ও জনসাধারণের বাস্তব অভিজ্ঞতা ওপর সমন্বয় সাধন করাই এ সেমিনারের মূল উদ্দেশ্য। গবেষক ও সাধারণ মানুষদের এই দুই বিষয়টি এক করতে নরওয়ে সরকারের জলবায়ু বিষয়ক একটি প্রকল্প দেশে চলমান আছে। ওই প্রকল্পের আওতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও সংশ্লিষ্ট বিষয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের সাথে সিলেট অঞ্চলের জরবায়ু ও জীববৈচিত্র্যের অভিযোজন সম্পর্কে বিশেষজ্ঞদের মত বিনিময় হয়।

সেমিনারে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন নরওয়ের বার্গেন বিশ্ববিদ্যালয়ের গবেষক ও প্রকল্প পরিচালক ড. স্কট ব্রেমার। তিনি বলেন, বিশেষজ্ঞদের কাছ থেকে পাওয়া জলবায়ু পরিবর্তন বিষয়ক ধারণাগুলো আমরা ওই অঞ্চলের সাধারণ মানুষদের সাথে আলাচনা করবো। যা পরবর্তী সময়ে জলবায়ু পরিবর্তন বিষয়ক সমস্যগুলোর সমাধান করতে সাহায্য করবে।

বিশ্ববিদ্যালয়ের একোয়াকালচার বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. এম. এ সালামের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাৎস্যবিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. সুভাষ চন্দ্র চক্রবর্তী ও প্রকল্প সমন্বয়ক অধ্যাপক ড. মো. মাহফুজুল হক। এছাড়া উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মো. মোহসীন আলী, অধ্যাপক ড. গিয়াস উদ্দিন আহমেদ, অধ্যাপক ড. মো. ইসমাইল হোসেন, অধ্যাপক ড. রুহুল আমিন সহ শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীবৃন্দ।