মেইন ম্যেনু

বাকৃবিতে ‘বাংলাদেশ কৃষি-ভূমি-জলা সংস্কারের রাজনৈতিক অর্থনীতি’ শীর্ষক সেমিনার

মো. শাহীন সরদার, বাকৃবি প্রতিনিধি: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) এবং কৃষি অর্থনীতি সমাজবিজ্ঞান অনুষদের আয়োজনে ‘বাংলাদেশ কৃষি-ভূমি-জলা সংস্কারের রাজনৈতিক অর্থনীতি’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টার দিকে কৃষি অর্থনীতি ও সমাজবিজ্ঞান অনুষদীয় সভাকক্ষে উক্ত সেমিনার অনুষ্ঠিত হয়।

কৃষি অর্থনীতি বিভাগের লেকচারার রিফাত আরা জান্নাত তমার সঞ্চালনায় সেমিনারের সভাপতিত্ব করেন কৃষি অর্থনীতি ও সমাজবিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর পরেশচন্দ্র মোদক। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাকৃবির উপাচার্য প্রফেসর ড. মো. আলী আকবর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অর্থনীতি সমিতির সভাপতি ড. আশরাফ উদ্দিন চৌধুরী এবং বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সহ-সভাপতি প্রফসর ড. এম.এ সাত্তার মন্ডল। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন দেশের প্রখ্যাত অর্থনীতিবীদ বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের প্রফেসর ড. আবুল বারকাত। এছাড়া সেমিনারে উপস্থিত ছিলেন, বাংলাদেশ অর্থনীতি সমিতির সহ-সভাপতি প্রফেসর তোফাজ্জল হোসেন মিয়া, সাধারণ সম্পাদক ড. জামালউদ্দিন আহমেদ, কার্যনির্বহক কমিটির সদস্য প্রফেসর মো. সাইদুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, অর্থনৈতিক সমৃদ্ধি ঢাকা ভিত্তিক না রেখে বাংলাদেশ ভিত্তিক করার লক্ষে তারা কাজ করে যাচ্ছে। বাংলাদেশের কৃষি-ভূমি-জলা সংস্কার ছাড়া দেশের সাধারণ মানুষের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। আমাদের মতো দেশসমূহের উন্নয়নে কৃষি-ভূমি-জলা সংস্কার শুধু প্রয়োজনীয়ই নয় তা অত্যাবশ্যকও বটে। রাজনৈতিক নেতাদের দূরদর্শীতা, প্রজ্ঞা ও সততার অভাবে প্রায় ৫০লক্ষ একর খাস জমির সঠিক ব্যবহার হচ্ছে না।