মেইন ম্যেনু

বাগান খুঁড়ে ২ হাজার বছরের প্রাচীন নিদর্শন (ভিডিও)

যুক্তরাজ্যে এক ব্যক্তি তার বাগান খুঁড়ে একেবারেই হতভম্ব হয়ে গেছেন। আর হবেনই বা না কেন? বাগান খুঁড়ে দেখতে পেলেন প্রায় ২ হাজার বছরের প্রাচীন নিদর্শন তার বাগানের নিচে। তাও আবার যে সে নিদর্শন নয়। একেবারে প্রাচীন রোমান সভ্যতার একটি বাগান বাড়ি লুকিয়ে ছিল তার বাগানের নিচে। এ ঘটনায় তার সঙ্গে পুরো বিশ্বই কিছুটা চমকে গেছে।

বাচ্চাদের জন্য নিজের সবজি চাষের মাঠটিতে একটি টেবিল টেনিসের মাঠ তৈরি করতে চেয়েছিলেন লুক ইরউইন। মাটি খুঁড়ে বিদ্যুতের তার নেয়ার সময় তিনি কিছু অক্ষত মোজাইক পাথরের দেখতে পান। এগুলো প্রায় ১৪শ বছরের প্রাচীন নিদর্শন।

এরপরই সেখানে খবর দেয়া হয় প্রত্মতত্ত্ববিদদের। টানা আট দিন মাটি খুঁড়ে সেখানে আরো লম্বা কিছু অক্ষত মোজাইক পাথর, ঝিনুক, ধাতব মুদ্রা, রোমান কূপ এবং বেশ প্রাচীন সামগ্রীর সন্ধান পাওয়া গেছে। সেখানে একটি রোমান শিশুর কফিনও পাওয়া গেছে।

roman-220160418064309

প্প্রত্মতত্ত্ববিদদের মতে যুক্তরাজ্যে পাওয়া রোমান যুগের নিদর্শনের মধ্যে এটি অন্যতম। এর অবয়ব এবং আকৃতি দেখে বোঝাই যায় এর মালিক ছিলেন অত্যন্ত ধনশালী ব্যক্তি।

এখানে পাওয়া জিনিসগুলোর মধ্যে আছে কয়েকশ ঝিনুক, যা কৃত্রিমভাবে চাষ করা হয়েছিল। উপকূল থেকে লবণাক্ত পানির ব্যারেলে করে এগুলো নিয়ে আসা হতো।

ওই প্রাচীন নিদর্শন সম্পর্কে ব্রিটিশ ইতিহাসবিদ ড. ডেভিড রবার্টস বলেন, আমরা এমন কিছু শিল্পকর্মের সন্ধান পেয়েছি যা থেকে বোঝা যায়, ধনী পরিবারটি কতটা বিলাসী জীবন যাপন করতো।

ওই নিদর্শনটি ১শ ৭৫ থেকে ২শ ২০ অব্দের মধ্যে কোনো এক সম্পদশালী পরিবারের জন্য নির্মাণ করা হয়েছিল। বাগান বাড়িটি তিনতলা ভবনের সমান উঁচু এবং শুধুমাত্র এর নিচ তলাতেই ২০ থেকে ২৫টির মত কক্ষ রয়েছে।

নিজের সাধারণ একটা বাগানের নিচে এমন অদ্ভূত সুন্দর এক প্রাচীন নিদর্শনের সন্ধান পেয়ে বেশ খুশি বাগানের মালিক লুক ইরউইন।