মেইন ম্যেনু

বাঘের সঙ্গে কুকুরের লড়াই!

কুকুরের প্রভুভক্তির কথা সকলেরই জানা। তবে এবার অনন্য নজির গড়লো ভারতের উত্তরপ্রদেশের শাহজাহানপুরের এক কৃষকের কুকুর। মনিবের জীবন রক্ষায় প্রাণ দিয়েছে অনেক কুকুর। তবে সম্ভবত এই প্রথম মনিবের জীবন রক্ষায় অসম লড়াইয়ে ঝাঁপিয়ে পড়েছে কুকুর ‘জ্যাকি’।

ঘুমন্ত মালিককে বাঁচাতে বাঘের সঙ্গে অসম যুদ্ধে পিছপা হয়নি জ্যাকি। কুকুরের প্রভুভক্তির এই অনন্য নজিরের সাক্ষী উত্তরপ্রদেশের শাহজাহানপুর। শাহজাহানপুর থেকে ৫২ কিলোমিটার দূরে দুধওয়া ন্যাশনাল পার্ক। জঙ্গলের গা-ঘেঁসা বারবাতপুর গ্রামের কৃষক গুরদেব সিং রাতে বাড়ির বাইরে উঠানে শুয়ে ঘুমিয়েছিলেন। তাদের চার বছরের কুকুর জ্যাকি শুয়েছিল গুরদেবের পাশেই। চুপিসাড়ে জঙ্গল থেকে একটা বাঘ বেরিয়ে এসেছে, তা ঘুমন্ত গুরদেব টের না পেলেও, জ্যাকির প্রবল ঘ্রাণশক্তিতে বাঘের গায়ের গন্ধ ঠিক ধরা পড়ে। চিৎকার করে প্রভুকে জাগানোর চেষ্টা করে সে। কিন্তু গুরদেবের ভালো করে ঘুম ভাঙার আগেই ঝাঁপিয়ে পড়ে বাঘ। গুরদেবকে বাঁচাতে জ্যাকি নিজের সামান্য ক্ষমতা নিয়েই আক্রমণ করে বাঘকে। ততক্ষণে বিপদ বুঝে লাফিয়ে উঠেছেন গুরদেব। লাঠি নিয়ে বাঘকে মারতে শুরু করেন। সেই সঙ্গে চিৎকার করে লোক ডাকতে থাকেন। হৈ-চৈ শুনে গুরদেবের পরিবারের অন্য সদস্যরা ও প্রতিবেশীরা বেরিয়ে আসে। কিন্তু শেক্ষরক্ষা হয়নি। জ্যাকিকে টেনে নিয়ে জঙ্গলে চলে যায় বাঘ।

মশাল জ্বালিয়ে, ক্যানেস্তারা পিটিয়ে অনেক খোঁজাখুঁজির পর জঙ্গল থেকে জ্যাকির ক্ষতবিক্ষত নিথর দেহ পাওয়া যায়। খবর দেয়া হয় বন দপ্তরেও। নিজের বাড়ির উঠানে জ্যাকির মতৃদেহ সমাধিস্থ করেন গুরদেব।

জানা যায়, চার বছর আগে গুরুদেবের দুই সন্তান সুপ্রীত ও গুলশনপ্রীত সদ্যোজাত জ্যাকিকে রাস্তা থেকে নিয়ে আসে। তারপর থেকে বাড়িরই একজন সদস্য হয়ে গিয়েছিল কুকুরটি।



« (পূর্বের সংবাদ)