মেইন ম্যেনু

বাচ্চা হওয়ার পরও কীভাবে ফিটনেস ধরে রাখবেন?

বাচ্চা হওয়ার পর বেশিরভাগ নারীই মোটা হয়ে যান। এসময় অনেকেই নিজের দিকে তেমন নজর দেন না। এমনকি নিজের ফিটনেসকেও গুরুত্ব দেন না। তবে বিশেষজ্ঞদের মতে, বাচ্চা হওয়ার পর শরীরের ফিটনেস ফিরিয়ে আনা শুধুমাত্র সৌন্দর্য রক্ষার জন্যেই নয় বরং স্বাস্থ্য ভাল রাখতেও প্রয়োজনীয়। অনেকে মনে করেন ফিটনেস পুনরায় ফিরিয়ে আনা অনেক কষ্টসাধ্য কাজ। কিন্তু ব্যাপারটি মোটেও তা নয়।

মা হাওয়ার পরে আপনার শরীরে কিছু পরিবর্তন আসবেই কিন্তু তা স্থায়ী নয়। আপনি চাইলে নিজেকে ফিট রাখতে পারেন আগের মতোই। এ জন্যে আপনার ইচ্ছাটাই যথেষ্ট। বাচ্চার জন্মের দু’মাস পর থেকে আপনি হালকা ব্যায়াম শুরু করতে পারেন এবং ধীরে ধীরে তা বাড়াবেন। আপনার কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া পর্যন্ত নির্দিষ্ট নিয়মে ব্যায়াম করে যেতে হবে। বাচ্চাকে বুকের দুধ খাওয়ানোর ফলেও ধীরে ধীরে আপনার ওজন কমতে থাকবে।

ঘরের যে কাজগুলো করতে আপনি স্বাচ্ছন্দ্য বোধ করেন সে কাজগুলো প্রতিদিন নিয়ম করে করার চেষ্টা করুন। কাজ করলে ওজন কমবে পাশাপাশি ওজন কমানোটা আপনার কাছে বাড়তি কোনো কাজ মনে হবেনা। নতুন মায়েদের জন্য যোগব্যায়াম খুবই সহায়ক। শরীরচর্চাবিদের সঙ্গে কথা বলে আপনি ঘরেই যোগব্যায়াম করতে পারেন। এছাড়া নিয়মিত হাঁটা বা জগিং করতে পারেন।

বাচ্চাকে বুকের দুধ খাওয়ানোর সময় অতিরিক্ত ডায়েট করা ঠিক নয় বরং পরিমিত খান। আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় ফলমূল, শাক, শিম এবং দুগ্ধজাত খাবার রাখুন। তিনবেলা খাবারের মাঝে হালকা খাবার খান।

প্রত্যেকের শরীরের গঠন ভিন্ন তাই আপনার জন্যে কোন খাবার ভালো এবং কী ধরনের ব্যায়াম উপযোগী তা চিকিৎসকের কাছ থেকে জেনে নিতে পারেন।