মেইন ম্যেনু

বাজপেয়ির পক্ষে সম্মাননা নিলেন মোদি

ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ির পক্ষে স্বাধীনতা সম্মাননা গ্রহণ করেছেন ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

রোববার দুপুরে বঙ্গভবনের দরবার হলে আয়োজিত অনুষ্ঠানে মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য বাজপেয়িকে এ সম্মাননা দেওয়া হয়। রাষ্ট্রপতি আবদুল হামিদ এ সম্মাননা নরেন্দ্র মোদির হাতে তুলে দেন।

এ সম্মাননা নিয়ে নরেন্দ্র মোদি বলেন, ‘আজ আমার জন্য এক সৌভাগ্যের মুহূর্ত। ভারতবাসীর জন্য এক গৌরবের মুহূর্ত। অটল বিহারি বাজপেয়ি, যিনি আমার মতো অনেকের জন্য প্রেরণা, এমন ভারতরত্নকে আজ বাংলাদেশ সম্মানিত করছে।’

বাজপেয়ির সুস্থতা কামনা করে মোদি বলেন, ‘তিনি সুস্থ হয়ে আমাদের দিকনির্দেশনা দেবেন।’

তিনি বলেন, ‘বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন হয়েছে এবং তার মেয়ে শেখ হাসিনার উপস্থিতিতে এই সম্মাননা দেওয়া হলো।’

মোদি বলেন, ‘১৯৭১ সালে অটল বিহারি বাজপেয়ি বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে ভারতীয় সংসদে বলেছিলেন, ‘বাংলাদেশের ইতিহাস সৃষ্টির প্রক্রিয়া আমাদের সামনে চলছে। বাংলাদেশের মুক্তি খুব কাছেই রয়েছে। তাদের স্বাধীনতার জন্য মুক্তিযোদ্ধা ও ভারতীয়দের রক্ত একসঙ্গে বইছে। এই রক্ত বাংলাদেশের সঙ্গে অটুট সম্পর্ক গড়ে তুলবে। এতে কোনো শক্তি বাধা হয়ে দাঁড়াতে পারবে না।’

মোদি বলেন, ‘বাজপেয়ির নেতৃত্ব বাংলাদেশের জয়ে সহায়তা করে। বাজপেয়ির এই সন্মাননা দ্বিপক্ষীয় সম্পর্কের প্রতি আমাদের অঙ্গীকার থাকবে।’

এ সময় রাষ্ট্রপতি বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে ভারতের অবদানের কথা শ্রদ্ধাভরে স্মরণ করি।’

তিনিও বাজপেয়ির সুস্থতা কামনা করে বলেন, দ্বিপক্ষীয় সম্পর্কের ক্ষেত্রে তার অবদান স্মরণীয়।

রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ ও ভারতের সুসম্পর্ক অটুট থাকবে। মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী ভারতীয় সেনাদের সম্মান জানাবে বাংলাদেশ।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বক্তব্য দেন।

এর আগে সোনারগাঁও হোটেল থেকে দুপুর ১২টা ৪০ মিনিটে বঙ্গভবনে গিয়ে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন নরেন্দ্র মোদি। এ সময় বঙ্গভবনে বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও মন্ত্রিপরিষদের সদস্যরাও বঙ্গভবনে উপস্থিত ছিলেন।

বঙ্গভবন পরিদর্শন বইতেও স্বাক্ষর করনে মোদি। এরপর রাষ্ট্রপতির দেওয়া মধ্যাহ্নভোজে যোগ দেন। বঙ্গভবনের আনুষ্ঠানিকতা সেরে মোদি সোনারগাঁও হোটেলে পৌাঁছান দুপুর পৌনে ৩টায়।