মেইন ম্যেনু

বাজারে আসছে বিশ্বের সবচেয়ে দ্রুতগতির গাড়ি

একবার ভাবুন তো একটি গাড়ি ঘণ্টায় ২৪৯ কিলোমিটার গতিবেগে রাস্তায় চলবে! এমন ভাবনাও সত্যি হতে যাচ্ছে। সামনের সপ্তাহে বাজারে আসছে চীনের তৈরি এমনি একটি গাড়ি।

জানা গেছে, বিশ্বের দ্রুততম স্পোর্টস কারটি ১০০ কিলোমিটার পৌঁছে দেবে ৩.৯ সেকেন্ডে। ডেট্রয়েট ইলেকট্রিকস নামে ওই গাড়ির প্রস্তুতকারী সংস্থা জানিয়েছে, আগামী সপ্তাহ থেকেই এশিয়া ও ইউরোপের বাজারে ‌এই গাড়ি বিক্রি হবে।

দুই সিটের গাড়িটির বডি তৈরি করা হয়েছে কার্বন ফাইবার দিয়ে। এই গাড়ির ইঞ্জিন ২৮৫ হর্সপাওয়ার ক্ষমতাসম্পন্ন। এছাড়া ২১০ কিলোওয়াট ইলেকট্রিক মোটর রয়েছে SP:01 নামের এই গাড়িতে। এই গাড়ির ব্যাটারি বিশ্বের সবথেকে বেশি ক্ষমতাসম্পন্ন বলে দাবি করেছেন সংস্থার সিইও অ্যালবার্ট ল্যাম। অ্যান্ড্রয়েড অ্যাপ ভিত্তিক ব্যবস্থা থাকবে এই গাড়িতে।

ব্যবহারকারীরা অ্যাপের মাধ্যমেই খুঁজে নিতে পারবে আশেপাশে কোথায় রাস্তার ধারে চার্জিং পয়েন্ট রয়েছে। গাড়ি থেকে দূরে থাকলেও অ্যাপের মাধ্যমে দেখে নেওয়া যাবে, গাড়ির অবস্থান আর ব্যাটারিতে চার্জের পরিমাণ।

এখনও পর্যন্ত গাড়ির দাম জানানো হয়নি। তবে শিগগির-ই তা জানানো হবে। প্রথম কে এই গাড়ির মালিক হচ্ছেন তাও শিগিগর-ই জানাবে সংস্থা।



« (পূর্বের সংবাদ)