মেইন ম্যেনু

‘বাজিরাও মাস্তানি’র বিরুদ্ধে মামলা

সঞ্জয়লীলা বানশালী পরিচালিত ‘বাজিরাও মাস্তানি’ ছবির বিরুদ্ধে মামলা করলেন চারব্যক্তি। ছবিটির মুক্তিতে স্থগিতাদেশ চেয়ে মধ্যপ্রদেশ হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন তাঁরা। মামলাকারীরা দাবী করেছেন তাঁরা পেশওয়া বাজিরাও এবং মাস্তানি’র উত্তরাধিকারী(অষ্টম প্রজন্ম)।

জনস্বার্থ মামলা হওয়ায় এক ধরনের চাপের মুখেই পড়েছেন ছবির প্রযোজক-পরিচালক সঞ্জয়লীলা বানশালী। কারণ এতে ছবির ব্যবসা ক্ষতির মুখে পড়তে পারে।

মামলাকারীদের পক্ষ থেকে আওয়াইস বাহাদুর জানিয়েছেন, ‘‘বাজিরাও মাস্তানি’ ছবিটির প্রচারে এবং গানগুলিতে যা দেখানো হচ্ছে, যেভাবে বাজিরাও এবং মাস্তানিকে দেখানো হয়েছে, তাতে তাঁদের বংশের সম্মানহানি হয়েছে।’’

ইতিহাস ঘেটে জানা যায়, আজ থেকে তিন শত বছর আগে ১৭২০ থেকে ১৭৪০ খ্রীষ্টাব্দ পর্যন্ত (আমৃত্যু) মারাঠার চতুর্থ ছত্রপতি সাহুজি রাজে ভোসলের সেনাপতি ছিলেন বাজিরাও। তিনি জীবনে ৪১টি যুদ্ধে অংশ নিয়েছিলেন। কখনো তাঁকে পরাজিত করতে পারে নি কেউ। এই মহাবীরের জীবনী নিয়েই নির্মিত হয়েছে চলচ্চিত্রটি।

১৮ ডিসেম্বর মুক্তি পেতে যাওয়া এই ছবিতে বাজিরাওয়ের চরিত্রে অভিনয় করেছেন রণবীর সিং, আর মাস্তানির চরিত্রে অভিনয় করেছেন দীপিকা পাডুকোন।