মেইন ম্যেনু

বাণিজ্য মেলায় ৪২ প্রতিষ্ঠানকে জরিমানা

পণ্যের অতিরিক্ত মূল্য আদায়সহ নানা অভিযোগে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলায় ২৭ দিনে মোট ৪২ প্রতিষ্ঠানকে এক লাখ ৩০ হাজার পাঁচশ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার অধিদপ্তর।

অধিদপ্তরের সহকারি পরিচালক ইফতেখারুল আলম রিজভী বিষয়টি নিশ্চিত করেছেন।

মেলায় হাজীর বিরিয়ানি অ্যান্ড কাবাব ঘরকে অধিক দামে বিরিয়ানি বিক্রির দায়ে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। একই অভিযোগে হাজীর বিরিয়ানিকে ১০ হাজার টাকা, হাজীর বিরিয়ানি অ্যান্ড কাবাব হাউসকে ১০ হাজার টাকা, হাজীর বিরিয়ানি অ্যান্ড কাবাবকে (আলম এন্টারপ্রাইজ) ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

অপরদিকে কুমিল্লা মাতৃভাণ্ডার লিমিটেডের নাম ভাঙিয়ে খাবার বিক্রির অভিযোগে তিন হাজার টাকা জরিমানা করা হয় মাতৃভাণ্ডাকে।

মেলায় খাবারের দোকানে অবস্থানরত বেশ কয়েকজন ক্রেতা অভিযোগ করে জানান, খাবার বিক্রির জন্য দোকানের কর্মচারীরা খুব ভালো ব্যবহার করেন। কিন্তু বিল নেওয়ার সময় তাদের চেহারা বদলে যায়। দোকানদাররা গলা কেটে কাস্টমারদের থেকে বিল নিচ্ছেন।

মেলায় ভোক্তা অধিদপ্তরে অভিযোগকারী একেএম সাইফুল জানান, হাজির বিরিয়ানি স্টলে আমি ৪০০ টাকার বিরিয়ানি খাই। কিন্তু বিলে তারা ৮০০ টাকা লেখে। আমি তাদের এতো টাকা কেনো জানতে চাইলে তারা আমার কাছ থেকে জোরপূর্বক টাকা আদায় করে। বিষয়টি আমি মেলায় অবস্থিত ভোক্তা অধিদপ্তরের অফিসে লিখিতভাবে অভিযোগ করি। ভোক্তা অধিকার অধিদপ্তর তাৎক্ষনিকভাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়। এছাড়া আমার অতিরিক্ত টাকা ফেরতের ব্যবস্থা করে দেন।

মেলায় অধিদপ্তরে দায়িত্বরত কর্মকর্তা ইফতেখারুল আলম রিজভী বলেন, ভোক্তাদের স্বার্থে বাজার মনিটারিং ব্যবস্থা অব্যাহত রয়েছে। যারা আইনের নির্দেশনা অমান্য করে অনৈতিকভাবে ব্যবসা করছে তাদের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নিচ্ছি। এছাড়াও প্রতারিত হয়ে যেসব ক্রেতা আমাদের কাছে লিখিত অভিযোগ করে প্রমাণ সাপেক্ষে সেই সব প্রতিষ্ঠানের বিরুদ্ধে আমরা ব্যবস্থা নেই। জরিমানার ২৫ শতাংশ টাকা অভিযোগকারীকে প্রদান করা হয়। বাণিজ্য মেলায় এ পর্যন্ত তিন অভিযোগকারীকে পুরস্কার হিসেবে জরিমানার ২৫ শতাংশ টাকা প্রদান করা হয়েছে।

প্রসঙ্গত, ১ জানুয়ারি মাসব্যাপি ২১ তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলার উদ্ভোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। রপ্তানি উন্নয়ন ব্যুরো ও বাণিজ্য মন্ত্রণালয় আয়োজিত এবারের মেলায় বাংলাদেশসহ মোট ২২টি দেশ অংশ নিয়েছে।

মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকে। মেলায় প্রাপ্তবয়স্কদের জন্য প্রবেশ মূল্য বা টিকিট মূল্য ৩০ টাকা এবং অপ্রাপ্তবয়স্কদের জন্য ২০ টাকা করে।