মেইন ম্যেনু

বান্দরবানের লামায় অবৈধ ভাবে পাথর পাচারকালে পাথরসহ একটি ট্রাক জব্দ

মোহাম্মদ শামছুদ্দোহা, জেলা প্রতিনিধি, বান্দরবান : অবৈধভাবে পাথর পাচারকালে বান্দরবানে লামায় পাথর বোঝায় একটি ট্রাক জব্দ করা হয়েছে। ১৯ জুন রবিবার বিকাল ৫টায় লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ পৌরসভার লাইনঝিরি এলাকা থেকে পাথর বোঝায় ট্রাকটি (নারায়ন গঞ্জ- ড, ০২-০৩০৭) জব্দ করেন।

জানা গেছে, দীর্ঘদিন ধরে লামা উপজেলায় কোন প্রকার পাথরের পারমিট বিহীন পাহাড় কেটে পাথর উত্তোলন করে অবৈধ পাথর পাচার করে যাচ্ছে একটি সিন্ডিকেট। লামা উপজেলা প্রশাসন কর্তৃক অবৈধ পাথর পাচার বন্ধে চলমান অভিযানের অংশ হিসেবে এই ট্রাক জব্দ করা হয়। তাদের বেপরোয়া পাচার ও অতিমাত্রায় পাথর বোঝাই করায় কারণে প্রতিনিয়ত ঘটছে দূর্ঘটনা। নষ্ট হচ্ছে রাস্তা-ঘাট ও ব্রিজ কালভার্ট। প্রশাসনের বাধা থাকা সত্ত্বেও গোপনে ও প্রশাসনের দৃষ্টির আড়ালে প্রতিদিন পাচার করছে শত শত গাড়ি পাথর।

বেপরোয়া অবৈধভাবে পাথর পাচারের কারণে গত ১লা জুন ২০১৬ লামা-চকরিয়া রোডের মিরিঞ্জা নামক পাহাড়ে অতিরিক্ত বোঝাই পাথরের গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে দোকানে ঢুকে পড়লে শিশু সহ ২জন নিহত ও ৩জন আহত হয়েছিল।

এ ব্যাপারে লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ পাথর বোঝাই ট্রাক জব্দের সত্যতা নিশ্চিত করে বলেন, পাথর বোঝাই ট্রাকটির বিরুদ্ধে প্রচলিত আইনের সিদ্ধান্ত গ্রহণ করা হবে। কোন প্রকার অনুমতি পত্র দেখাতে না পারায় ট্রাকটি জব্দ করা হয়েছে।