মেইন ম্যেনু

বার কাউন্সিল নির্বাচনে ভোটগ্রহণ চলছে

আইনজীবীদের সনদ প্রদানকারী প্রতিষ্ঠান বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে।

সুপ্রীম কোর্ট বার এ্যাসোসিয়েশন ভবনে স্থাপিত ভোটকেন্দ্রসহ দেশের সব জেলার দেওয়ানি আদালতে বুধবার সকাল ১০টায় ভোটগ্রহণ শুরু হয়। ভোটগ্রহণ চলবে বিকেল ৫টা পর্যন্ত। এছাড়া বাজিতপুর, ইশ্বরগঞ্জ, দুর্গাপুর, ভাঙ্গা, চিকন্দি, পটিয়া, সাতকানিয়া, ফটিকছড়ি, সন্দ্বীপ, হাতিয়া, নবীনগর ও পাইকগাছাসহ ৭৭টি কেন্দ্রে ভোট শুরু হয়েছে।

বার কাউন্সিল নির্বাচনে সংশোধিত ভোটার তালিকা অনুযায়ী সারাদেশের মোট ৪৩ হাজার ৩০২ জন আইনজীবী তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীরা সম্মিলিত সমন্বয় পরিষদ (সাদা প্যানেল), জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য (নীল প্যানেল), আইনজীবী ঐক্য ফ্রন্ট (গোলাপী প্যানেল) ও আইনজীবী ঐক্য পরিষদ নামে চারটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে।

বাংলাদেশ বার কাউন্সিল ১৫ জন সদস্যের সমন্বয়ে পরিচালিত হয়ে থাকে। এর মধ্যে এ্যাটর্নি জেনারেল পদাধিকার বলে এর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। আর ১৪ জন আইনজীবী সরাসরি ভোটে নির্বাচিত হয়ে থাকেন।

এদিকে নির্বাচনে জাল ভোট প্রতিরোধে ভোটকেন্দ্রে নিজের জাতীয় পরিচয়পত্র এবং নিজ আইনজীবী সমিতির পরিচয়পত্র নিয়ে যেতে বলা হয়েছে। সাধারণ আসনে সাত এবং সাতটি গ্রুপ আসনে প্রত্যেক এলাকার স্থানীয় আইনজীবী সমিতির সদস্যদের মধ্য থেকে একজন করে সাতজনকে নির্বাচিত করবেন।