মেইন ম্যেনু

বাসার ছুরিটি ভোঁতা হয়ে গেছে? জেনে নিন ছুরি ধার করার ৪টি উপায়!

ভোঁতা ছুরি দিয়ে কাটাকুটি করা বেশ কষ্টসাধ্য। সময়মত রান্না শেষ করার জন্য প্রয়োজন পড়ে একটি ভাল ধারালো ছুরির। বাজার থেকে যত ভাল ছুরিই কিনুন না কেন, কিছুদিন ব্যবহার করার পর তার ধার নষ্ট হয়ে যায়। কাজ করতে করতে হঠাৎ করে দেখলেন ছুরির ধার নষ্ট হয়ে গেছে। তখন নিশ্চয় অনেক বিরক্ত লাগবে? এই সমস্যার সহজ সমাধান রয়েছে। আসুন জেনে নেওয়া যাক ভোঁতা ছুরি ধার করার সহজ কিছু উপায়।

১। স্টিল দিয়ে ধার করা

এক টুকরো স্টিল দিয়ে আপনার ভোঁতা ছুরিটি ধার করে নিতে পারেন। ব্যবহারের আগে স্টিলটি পানি দিয়ে ধুয়ে নিন, এটি সূর্যের আলোতে আধা ঘণ্টা শুকিয়ে নিন। স্টিলটি অনেক গরম হয়ে গেল তখন ছুরিটি স্টিলে ঘষুন। ছুরি ধার করার সময় সাবধান থাকুন, যাতে হাত না কেটে যায়।

২। রড ব্যবহার করা

ঘরে ছুরি ধার করার আরেকটি উপায় হল আয়রন রড। অনেক রেস্টুরেন্টের শেফরা রডের মাধ্যমে তাদের ছুরিটি ধার করে থাকেন। বাজারে ছুরি ধার করার আয়রন রড কিনতে পাওয়া যায়। এছাড়া বাসায় যদি ভাল পরিষ্কার রড থেকে থাকে, সেটি ব্যবহার করতে পারেন। তবে লক্ষ্য রাখবেন রডটি যেন জং ধরা না হয়।

৩। গ্রানাইট পাথর ব্যবহার করা

গ্রানাইট পাথর দিয়ে খুব সহজে ভোঁতা ছুরি ধার করা যায়। গ্রানাইট পাথরের উপরে ২০ সেকেন্ড সময় ধরে ছুরিটি ঘষুন। কিছুক্ষণ পর ছুরিটি থেকে আগুনের স্ফুলিঙ্গ বের হয়ে আসলে বুঝতে পারবেন ছুরিটি ধার হয়ে গেছে।

৪। ইট ব্যবহার করতে পারেন

ইট আরেকটি উপায় যার মাধ্যমে খুব সহজে ভোঁতা ছুরিটি ধার করতে পারেন। লাল ইটের উপর ভোঁতা ছুরিটি ঘষে নিন। এটি ছুরি ধার করতে সাহায্য করবে।

ছুরি ধার করার পর এটি উষ্ণ সাবান পানির মধ্যে ভিজিয়ে রাখুন। ১৫ মিনিট পর এক কাপ পানি এবং আধা কাপ ভিনেগার দিয়ে মিশিয়ে নিন। এর মধ্যে ছুরিটি কিছুক্ষণ রাখুন। এটি ছুরির ধারকে অনেকদিন ধরে রাখতে সাহায্য করবে।