মেইন ম্যেনু

বাহুর পেশী গঠনে বাধা দেয় যে খাবারগুলো

আপনি হয়তো সপ্তাহে পাঁচ দিনই জিমে যান, ডায়েট অনুসরণ করেন, কিন্তু তারপরও আপনার পেশী গঠিত হচ্ছে না! তাহলে সমস্যাটা হচ্ছে আপনার ডায়েটের ক্ষেত্রে। হ্যাঁ এমন কিছু খাবার আছে যা আপনার পেশীর গঠনে বাঁধা দেয়। পেশীর বৃদ্ধিতে যে পুষ্টি উপাদান প্রয়োজন তা থেকে বঞ্চিত থাকার কারণেই শত চেষ্টা থাকলেও আপনার পেশী গঠিত হয় না বলে জানিয়েছেন পুষ্টিবিদ এবং ফিটনেস এক্সপার্ট নাভিন দুজ্ঞাল। চলুন তাহলে জেনে নিই পেশীর গঠনে বাঁধা দেয় যে খাবারগুলো সেগুলোর বিষয়ে।

১। ডোনাট, কেক, পেস্ট্রি

এই খাবারগুলোতে প্রোটিন কম থাকে এবং চর্বির পরিমাণ বেশি থাকে। তাই কেক, পেস্ট্রি, ডোনাট ইত্যাদি খাবারগুলো খেলে আপনি অনেকবেশি ক্যালোরি গ্রহণ করছেন খুব কম প্রোটিনের সাথে, একারণেই আপনার পেশীর গঠন ঠিকমত হচ্ছে না।

২। ডায়েট সোডা

আপনি হয়তো ভাবছেন যে ডায়েট সোডায় ক্যালোরি থাকেনা, কিন্তু এগুলো পান করার ফলে দিন শেষে আপনার শরীরে আরো অনেক বেশি ক্যালোরি যুক্ত করে। এই অতিরিক্ত ক্যালোরিই আপনার ওজন বৃদ্ধি ঘটায় বলে বাহুর পেশী গঠিত হয় না।

৩। ক্যান্ডি বার

আপনি হয়তো ভাবছেন যে আপনার ক্যান্ডি বারে প্রোটিন এবং চীনাবাদাম আছে। হ্যাঁ বাদাম আপনাকে ওয়ার্কআউটের পরেও পেট ভরা থাকতে সাহায্য করবে। কিন্তু চিনির থেকে যে ক্যালোরি আসে তা চর্বিতে পরিণত হয় এবং এর ফলেই ওজন বৃদ্ধি পায়।

৪। অ্যালকোহল

অ্যালকোহল শুধু পেশীর পুনরুদ্ধারকেই প্রতিরোধ করে না বরং আপনার শরীর কীভাবে প্রোটিন উৎপন্ন করে তাতেও বাঁধা দেয়। তাছাড়া অতিরিক্ত কার্বোহাইড্রেট আপনার সিক্স প্যাক গঠনকে কঠিন করে তোলে।

৫। প্রোটিন শেক

যেকোন জিনিসই ভালো হলেও অতিরিক্ত হওয়া ভালো নয়, যা প্রোটিন শেক এর জন্যও প্রযোজ্য। ৩ টি প্রোটিন শেক গ্রহণ করলে আপনার রক্তস্রোতে অনেক বেশি প্রোটিন সরবরাহ করবে। এই প্রোটিনগুলো শরীরে চর্বিতে পরিণত হবে।

৬। স্পোর্টস ড্রিংক

অনেক কঠোর ব্যায়াম করার পরে আপনার হয়তো এনার্জির জন্য এনার্জি ড্রিংক পান করার প্রয়োজন হয়। কিন্তু এই এনার্জি ড্রিংক বা স্পোর্টস ড্রিংকগুলোতে পুষ্টি উপাদান খুবই কম থাকে। এ কারণে এগুলোর পরিবর্তে পানি পান করাই বরং ভালো।

সূত্র : দ্যা হেলথ সাইট