মেইন ম্যেনু

বাড়ছে গণপরিবহণের ভাড়া

গ্যাসের দাম বৃদ্ধির কারণে ঢাকা ও চট্টগ্রাম সিটিতে চলাচলকারীসহ আন্তঃজেলা রুটে বাস সার্ভিসে ভাড়া বাড়ানো হতে পারে।

বৃহস্পতিবার রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস বা সিএনজির দাম বাড়ানোর ঘোষণার খবরে পরিবহণ সংশ্লিষ্টরা বলছেন, গ্যাসের দামের সঙ্গে ভাড়া সমন্বয় করা হবে। দু’- চারদিনের মধ্যে সড়ক পরিববহণ ও সেতু মন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন তারা। মন্ত্রীর সঙ্গে আলোচনার পর পরিবহণ ভাড়া বাড়ানো হবে।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর কারওয়ান বাজারে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিইআরসি চেয়ারম্যান এ আর খান গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর ঘোষণা দেন।

গৃহস্থালীতে মিটারভিত্তিক গ্যাসের বিল প্রতি ঘনমিটার ৫ টাকা ১৬ পয়সা থেকে বাড়িয়ে ৭ টাকা করা হয়েছে। গাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহৃত রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস বা সিএনজির দাম প্রতি ঘনমিটার ৩০ টাকা থেকে বাড়িয়ে ৩৫ টাকা করা হয়েছে। যা আগামী ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে।

বাংলাদেশ সড়ক পরিবহণ সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ বৃহস্পতিবার রাতে বলেন, সিএনজির দাম বাড়ানোর ফলে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর ভেতরে চলাচল করা বাসের ভাড়া না বাড়ালে মালিকরা ক্ষতিগ্রস্ত হবেন। দু’-একদিনের মধ্যে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রীর সঙ্গে আলোচনা করে বাস ভাড়া বাড়ানো হবে।

খন্দকার এনায়েত উল্যাহ বলেন, ঢাকা এবং চট্টগ্রাম মহানগরীতে সর্বশেষ ২০১১ সালে বাস ভাড়া বাড়ানো হয়েছিল। এরপর দুই দফা আন্ত:জেলা বাস ভাড়া বাড়ানো হয়েছে। কিন্তু কয়েক দফা গ্যাসের দাম বাড়ানো হলেও দুই সিটিতে বাস ভাড়া বাড়েনি। বার বার ক্ষতিগ্রস্ত মালিকদের অনেকেই ব্যবসা বন্ধ করে দিয়েছেন। ফলে দুটি মহানগরীর ভেতরে পরিবহণ সংকট দিন দিন বাড়ছে। এখন ভাড়া না বাড়ালে এ সংকট অব্যাহত থাকবে। নতুন করে গ্যাসের দাম বাড়ানোর ফলে তাদের বাস ভাড়া সমন্বয় করতে হবে।

এদিকে, সড়ক ও জনপথ অধিপ্তরের (সওজ) আওতাধীন টোলের হার বাড়ায় বাস ভাড়া বৃদ্ধির নির্দেশ দিয়েছে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়। নির্দেশের পর দূরপাল্লার ৩৮০টি রুটে বাস ভাড়া বৃদ্ধির প্রক্রিয়া শুরু করেছে বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ (বিআরটিএ)।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বর্তমানে রাজধানীর গাবতলী থেকে ৬১টি, মহাখালী থেকে ৬০টি এবং সায়েদাবাদ বাস টার্মিনাল থেকে ৮৭টি গন্তব্যে বাস চলাচল করে। এ ছাড়া আন্তঃজেলা বাস সার্ভিস মিলে মোট রুটের সংখ্যা ৩৮০। সব রুটে টোলজনিত বাস ভাড়া বৃদ্ধি পেতে পারে।

টোল নীতিমালা-২০১৪ কার্যকরের পর ভাড়া পুনঃনির্ধারিত করতে গত ২৬ জুলাই বিআরটিএ’র কাছে চিঠি পাঠিয়েছে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়। এর আগে টোল বাড়ানোর পর পরিবহণ নেতাদের সঙ্গে গত ১০ জুন বৈঠক করে মন্ত্রণালয়।

তবে মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, ভাড়া বাড়ানোর ক্ষেত্রে ব্যয় বিশ্লেষণের ২৬টি বিষয় আছে। বাস ভাড়া নির্ধারণে ২৬টি উপ-খাতের ব্যয় বিশ্লেষণ করা হয়। এর একটি টোল। আগের ভাড়া নির্ধারিত ছিল টোলের পূর্ব হার অনুযায়ী। নতুন টোল নীতি অনুযায়ী ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মেঘনা ও গোমতী সেতুর টোল ২৫ ভাগ বেড়েছে। ভাড়া বাড়ানোর সময়ও এ হার যুক্ত করা হচ্ছে।